muktijoddhar kantho logo l o a d i n g

কিশোরগঞ্জের খবর

কেন বাড়ছে ধর্ষনের প্রবণতা?

কিশোরগঞ্জে সাম্প্রতিক সময়ে কটিয়াদীতে তৃতীয় শ্রেণীর শিক্ষার্থীকে ক্লাসে একাকী পেয়ে ধর্ষণ, কুলিয়ারচরে মাদ্রাসার ছাত্রীকে ধর্ষণ,প্রতিবাদ করতে গিয়ে মা’কে মারধর,ইটনায় চাচাতো ভাইয়ের হাতে ৫বছরের শিশু ধর্ষণ, নিকলীতে ৭ম শ্রেণী পড়ুয়া এক ছাত্রীকে ধর্ষণ,কটিয়াদীতে গৃহবধূকে ধর্ষণের চেষ্টায় পাল্টাপাল্টি অভিযোগ। এমনকি বাদ যাচ্ছে না প্রতিবন্ধীরাও। প্রকাশ্য কিংবা অপ্রকাশ্য এমন অনেক ঘটনা রয়ে যাচ্ছে অগচরে। পরিসংখ্যানে যোগ হলে, গত দেড় দশকে ধর্ষণের ঘটনা বেড়েই চলছে।

কটিয়াদী পাইলট সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বদিউল আলম মাহফুজ মুক্তিযোদ্ধার কণ্ঠের এক সাক্ষাৎকারে বলেন, অবাধ তথ্য প্রবাহের কারণে ইন্টারনেট, ফেসবুক, টিভির বিভিন্ন চ্যানেলে যৌন উত্তেজনাপূর্ণ ছবি দেখে অনেকে লালসা চরিত্রার্তের পথ খুঁজে ফেরে। তাই অভিভাবকদের সোচ্চার হওয়ার কথা জানালেন তিনি।

কটিয়াদী সরকারি কলেজের অধ্যক্ষ সুবিতা রানী দেবী মুক্তিযোদ্ধার কণ্ঠকে জানান, এক ধরনের পরিবর্তনের মধ্য দিয়ে যাওয়ার ফলে অস্থিরতা বিরাজ করছে। পশ্চিমা সংস্কৃতি ও বিশ্বায়ণের ক্ষতিকর প্রভাবের কারণে ধর্ষণ প্রবণতা বৃদ্ধি পাচ্ছে। অথচ দেশে এ সংক্রান্ত আইন যে নেই তা বলা যাবে না। এমনকি পার্শ্ববর্তী রাষ্ট্র ভারতের তুলনায় আমাদের দেশে আইন কঠোর।

কিশোরগঞ্জ জর্জ কোর্টের নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনালের পিপি অ্যাডভোকেট এম.এ আফজল মুক্তিযোদ্ধার কণ্ঠের সাক্ষাৎকারে বলেন, ক্ষেত্র বিশেষে অনেকে ধর্ষণের শিকার হয়ে বছরের পর বছর ঘুরেও ন্যায় বিচার পাচ্ছে না, আবার অনেকে ধর্ষণের মিথ্যা অভিযোগ মাথায় নিয়ে বছরের পর বছর হয়রানির শিকার হচ্ছে। ব্যক্তি স্বার্থ হাসিলের জন্য অনেকে নারী নির্যাতনের মামলা ঠুকে দিয়ে হয়রানিরও করে থাকেন। এক্ষেত্রে পুলিশ তদন্ত করলেও অনেক সময় প্রকৃত রহস্য উৎঘাটন সম্ভব হয়ে ওঠে না।

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেন, বর্তমানে দেশের নারী পুরুষের সংখ্যা প্রায় সমান। ক্ষমতায়নের দিক থেকে নারীরা অনেক এগিয়ে যাচ্ছে। সমাজে সর্বক্ষেত্রে তাদের সফল পদচারণা। কিন্তু তা স্বত্তেও তারা পুরুষদের দ্বারা নির্যাতিত হচ্ছে। এ অবস্থা উদ্বেগজনক। কড়া হাতে এর প্রতিকার করা দরকার। বেগম রোকেয়া সেকালে নারী রক্ষা সমিতির যে প্রসঙ্গ তুলেছিলেন, একবিংশ শতাব্দির বিজ্ঞানের এই চরম উৎকর্ষের দিনে এসেও এখন আমাদের আবার নারী রক্ষা সমিতির কথা ভাবতে হচ্ছে। এটা যে জাতি হিসেবে আমাদের জন্য কতটা অপমানজনক তা সহজেই অনুমেয়।

Tags: