রাবি ভর্তি পরীক্ষায় প্রতি আসনের জন্য লড়বে ৩৮ জন শিক্ষার্থী

১৬ সেপ্টেম্বর থেকে ২য় মেয়াদে আবেদন শুরু

উমর ফারুক , রাবি প্রতিনিধি
সেপ্টেম্বর ১৩, ২০১৮ ৬:৫৬ অপরাহ্ণ
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তির প্রাথমিক আবেদন শেষ হয়েছে। মোট আবেদন পড়েছে ২ লাখ ৮৫ হাজার ৫৬টি। আর আগামী ১৬ সেপ্টেম্বর থেকে দ্বিতীয় মেয়াদে ভর্তি পরীক্ষার আবেদন শুরু হবে।
এবার পরীক্ষায় বসার সুযোগ পাবে ১ লাখ ৬০ হাজার আবেদনকারী। বিশ্ববিদ্যালয়ের মোট আসন সংখ্যা কোটা বাদে ৪ হাজার ১৭৩টি। সেই হিসাবে প্রতি আসনের জন্য ৩৮ জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করবে।
বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয় আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক ড. খাদেমুল ইসলাম মোল্যা এ তথ্য নিশ্চিত করেন। এখন এইচএসসি ফলাফলের ভিত্তিতে ইউনিট ভিত্তিক ৩২ হাজার শিক্ষার্থীকে বাছাই করা হবে বলেও জানান অধ্যাপক খাদেমুল ইসলাম।
তিনি জানান, আগামী ১৬ সেপ্টেম্বর প্রাথমিক আবেদনে যারা উত্তীর্ণ হয়েছেন তাদের তালিকা প্রকাশ করা হবে। এরপর উত্তীর্ণ আবেদনকারীরা দ্বিতীয় মেয়াদে আবেদন করতে পারবেন। এ সময় প্রত্যেক ইউনিট ভিত্তিক নির্ধারিত ফি প্রদান করে আবেদন নিশ্চিত করতে হবে শিক্ষার্থীদের।
এদিকে আইসিটি সেন্টার সূত্রে জানা যায়, গতকাল বুধবার রাত ১২টায় শেষ হয় প্রাথমিক আবেদনের সময়। যেখানে ‘এ’ ইউনিটের অধীন কলা ও চারুকলা অনুষদে মোট আবেদনকারী শিক্ষার্থী ৫৬ হাজার ৪০৭ জন। ‘বি’ ইউনিটের অধীন ব্যবসায় শিক্ষা ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটে আবেদন করেছে ৩৭ হাজার ৬০৪ জন। ‘সি’ ইউনিটের অধীন বিজ্ঞান ও প্রকৌশল অনুষদে আবেদনকারী শিক্ষার্থী ৬১ হাজার ২ শত ৩৪ জন। ‘ডি’ ইউনিটের অধীন জীব ও ভূবিজ্ঞান ও কৃষি অনুষদে ৬০ হাজার ২৯৩ জন। ‘ই’ ইউনিটের অধীন আইন ও সামাজিক বিজ্ঞান এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে ৬৯ হাজার ৫১৮ জন আবেদন করেছে।
এই হিসাবে দেখা যায়, ‘এ’ ইউনিটে আবেদনকারী শিক্ষার্থীর মধ্যে ২৪ হাজার ৪০৭ জন, ‘বি’ ইউনিটে ৫ হাজার ৬০৪ জন, ‘সি’ ইউনিটে ২৯ হাজার ২৩৪ জন, ‘ডি’ ইউনিটে ২৮ হাজার ২৯৩ জন এবং ‘ই’ ৩৭ হাজার ৫১৮ জন শিক্ষার্থীসহ মোট ১ লাখ ২৫ হাজার ৫৬ জন শিক্ষার্থী পরীক্ষায় বসার সুযোগ পাচ্ছে।

Leave A Reply

Your email address will not be published.

সর্বশেষ পাওয়া