রসায়নে নোবেল পেলেন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের তিন বিজ্ঞানী

ডেস্ক রিপোর্ট , মুক্তিযোদ্ধার কন্ঠ
অক্টোবর ৩, ২০১৮ ৯:২৬ অপরাহ্ণ

নতুন ধরনের এনজাইম ও এন্টিবডি তৈরির গবেষণার জন্য এবার রসায়নে নোবেল পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের তিন বিজ্ঞানী।

বুধবার রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস এ পুরস্কার ঘোষণা করে। নোবেল বিজয়ী এ তিন বিজ্ঞানী হলেন- যুক্তরাষ্ট্রের ফ্রান্সেস এইচ আর্নল্ড ও জর্জ পি স্মিথ এবং ব্রিটেনের স্যার গ্রেগরি পি উইনটার।

এনজাইমের বিবর্তন নিয়ে কাজ করার স্বীকৃতি হিসেবে নোবেল পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনারের মধ্যে অর্ধেক পাবেন আর্নল্ড । আর অ্যান্টিবডি ও পেপটাইডের ধাপ প্রদর্শন করার জন্য বাকি অর্ধেক অর্থ স্মিথ ও উইনটার ভাগ করে নেবেন।

আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

পুরস্কারের ঘোষণায় বলা হয়, এই তিন বিজ্ঞানীর গবেষণা নতুন ওষুধ তৈরি ও সবুজ জ্বালানি তৈরিতে অবদান রাখবে।  সুইডিশ একাডেমির বিবৃতিতে বলা হয়েছে, ‌‘বিবর্তনবাদের ক্ষমতা ও মানবজাতির রাসায়নিক সমস্যার সমাধানের জন্য প্রোটিনের বিকাশ, জেনেটিক পরিবর্তন ও নির্বাচনে উল্লেখযোগ্য অবদান রাখার কৌশল উদ্ভাবন করায় এ তিন বিজ্ঞানীকে নোবেল পুরস্কার দেয়া হয়েছে।’

গত সোমবার চিকিৎসায় নোবেল ঘোষণার মধ্যে দিয়ে এবারের নোবেল পুরস্কার প্রদান শুরু হয়। গতকাল মঙ্গলবার ঘোষণা করা হয় পদার্থবিজ্ঞানে বিজায়ীদের নাম।

নোবেল কমিটি আগামী শুক্রবার শান্তি এবং ৮ অক্টোবর অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করবে।

Leave A Reply

Your email address will not be published.

সর্বশেষ পাওয়া