“কুলিয়ারচরে বাল্যবিয়ে” : আজ গাঁয়ে হলুদ! কাল বিয়ের পিড়িতে বসবে স্কুল ছাত্রী জুঁই

মুহাম্মদ কাইসার হামিদ , ভ্রাম্যমাণ প্রতিনিধি মুক্তিযোদ্ধার কন্ঠ
অক্টোবর ৯, ২০১৮ ৭:১০ অপরাহ্ণ

আজ মঙ্গলবার (৯ অক্টোবর) ছিল গায়ে হলুদ। পূর্ব নির্ধারিত তারিখ অনুযায়ী আগামীকাল বুধবার (১০ অক্টোবর) বিয়ের পিড়িতে বসবে স্কুল ছাত্রী জুয়েনা আক্তার জুঁই (১৫)। সে কিশোরগঞ্জ জেলার কুলিয়ারচর উপজেলার ফরিদপুর ইউনিয়নের নাপিতেরচর গ্রামের মৃত আব্দুল হকের ছোট কন্যা এবং পার্শবর্তী সালুয়া কারিগরি স্কুল এন্ড বিএম কলেজের উন্মুক্ত নবম শ্রেণীর ছাত্রী।

আজ মঙ্গলবার দুপুরে সরেজমিনে ওই স্কুল ছাত্রীর বাড়িতে গিয়ে দেখা যায়, বাড়িতে বিয়ের আনন্দে গান-বাজনা সহ গায়ে হলুদের আয়োজন চলছে এবং পিঠা তৈরীর ধুম লেগেছে। বিয়ের সকল আয়োজন প্রায় সম্পন্ন হয়ে গেছে। জানা যায়, ভৈরবের কালিকাপ্রসাদ গ্রামের এক বিদেশ ফেরত যুবকের সাথে বিয়ে হতে যাচ্ছে জুয়েনা আক্তার জুঁইয়ের। জুঁইয়ের মা শরীফা বেগম বলেন, আমার মেয়ের বয়স ১৮ বছরের বেশি। বয়স প্রমাণের জন্য জন্ম সনদ ও স্কুল সার্টিফিকেট দেখতে চাইলে তিনি বলেন, স্কুলে ভর্তির সময় বয়স কম লেখা হয়েছে। জন্ম সনদে বয়স বাড়িয়ে আনার জন্য স্থানীয় ইউপি চেয়ারম্যানের কাছে আমার ছেলেকে পাঠানো হয়েছে।

এ ব্যাপারে ফরিদপুর ইউপি চেয়ারম্যান লায়ন মোহাম্মদ শাহ আলমের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, স্কুল ছাত্রীর ভাই আমার নিকট বয়স বাড়িয়ে জন্ম সনদ নিতে এসেছিল। কিন্তু দেওয়া হয়নি। এ ইউনিয়নে কোন বাল্যবিবাহ হতে দেওয়া হবে না।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) কাউসার আজিজের সাথে যোগযোগ করা হলে তিনি বলেন, আমার উপজেলায় বাল্যবিবাহের বিরুদ্ধে জিহাদ ঘোষণা করেছি। বিষয়টি দেখার জন্য উপজেলা সহকারী কমিশনার (ভূমি)কে দায়িত্ব দেওয়া হবে।

Comments are closed.

LATEST NEWS