তাজমহলে শুক্রবার ছাড়া নামাজ পড়া যাবে না

আন্তর্জাতিক রিপোর্ট , এশিয়া
নভেম্বর ৫, ২০১৮ ৪:২৬ অপরাহ্ণ

ভারতের আগ্রায় অবস্থিত তাজমহলের মসজিদে শুক্রবার বাদে নামাজ পড়া নিষিদ্ধ করেছে ভারতের প্রত্নতাত্ত্বিক জরিপ বিভাগ (এএসআই)। তবে শুক্রবারের নামাজে শুধু স্থানীয়রাই অংশ নিতে পারবেন বলে জানিয়েছে এএসআই।

এএসআই বলছে, শুক্রবার তাজমহল বন্ধ থাকে। তাই স্থানীয়রা শুক্রবারের নামাজ পড়তে পারবেন এখানে। আর এজন্য তাদের কোনও প্রবেশ ফি দিতে হবে না। কিন্তু নামাজ অবশ্যই দুপুর দুইটার মধ্যে শেষ করতে হবে। এ ছাড়া অন্যান্য দিনের ক্ষেত্রে যেসব আগন্তুকরা টিকিট কেটে তাজমহল পরিদর্শন করতে ঢুকবেন তারা মসজিদে নামাজ পড়তে পারবেন।

মসজিদের ইমাম সাইয়েদ আদিক আলীর পরিবারের সদস্যরা এই মসজিদে কয়েক দশক ধরে নামাজ পড়ে আসছেন। তবে এজন্য তাদেরকে প্রতিমাসে কর্তৃপক্ষকে টাকা দিতে হয়েছে। তাই কর্তৃপক্ষের নতুন নিষেধাজ্ঞায় অবাক হয়েছেন মসজিদটির ইমাম। বিষয়টি নিয়ে আলোচনা করতে আজ সোমবার প্রত্নতাত্ত্বিক জরিপ বিভাগের কর্মকর্তাদের সঙ্গে দেখা করার কথা রয়েছে তার।

প্রত্নতাত্ত্বিক জরিপ বিভাগের প্রত্নতত্ত্ববিদ বসন্ত শংকর বলছেন, সর্বোচ্চ আদালতের আদেশই বাস্তবায়ন করেছে প্রত্নতাত্ত্বিক জরিপ বিভাগ। তাজমহল মসজিদে কেবল শুক্রবারেই নামাজ হবে এবং নামাজে শুধু স্থানীয়রাই অংশ নিতে পারবেন।

প্রসঙ্গত, গত জানুয়ারিতে অনাবাসিকরা তাজমহল মসজিদে শুক্রবারের নামাজ পড়তে পারবেন না বলে একটি নিষেধাজ্ঞা জারি করেন আগ্রার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট। সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

 

Leave A Reply

Your email address will not be published.

সর্বশেষ পাওয়া