আয়কর মেলায় রেকর্ড ২৪৬৯ কোটি টাকা রাজস্ব আদায়

ডেস্ক রিপোর্ট , মুক্তিযোদ্ধার কন্ঠ
নভেম্বর ১৯, ২০১৮ ৮:০২ অপরাহ্ণ

সপ্তাহব্যাপী আয়কর মেলায় মোট আয়কর আদায় হয়েছে ২ হাজার ৪৬৮ কোটি ৯৪ লাখ ৪০ হাজার ৮৯৫ টাকা। যা ২০১৭ সালের আয়কর মেলার তুলনায় ২৫১ কোটি ৬১ লাখ ২৬ হাজার ৬৭৪ টাকা বেশি। প্রবৃদ্ধি ১১.৩৫ শতাংশ। ২০১৭ সালে আয়কর মেলায় আদায় হয়েছিল ২ হাজার ২১৭ কোটি ৩৩ লাখ ১৪ হাজার ২২১ টাকা।

এবার আয়কর মেলায় সেবা নেন ১৬ লাখ ৩৬ হাজার ২৬৬ জন। রিটার্ন দাখিল করেন ৪ লাখ ৮৭ হাজার ৫৭৩ জন। ই-টিআইএন নেন ৩৯ হাজার ৭৪৩ জন।

মেলার সপ্তম দিনে আয়কর আদায় হয়েছে ৫৭৯ কোটি ৫৫ লাখ ২৪ হাজার ৭৯২ টাকা। যা গত বছরের মেলার সপ্তম দিনের তুলনায় ৩৩.৬৩ শতাংশ বেশি। এ সময় করসেবা নেন ২ লাখ ৬০ হাজার ৩২৭ জন। আজ সারা দেশে ৪৫ স্থানে আয়কর মেলা হয়।

এর আগে আয়কর মেলার ষষ্ঠ দিনে আয়কর আদায় হয় ৩৪১ কোটি ২৯ লাখ ৪৭৬ হাজার টাকা, পঞ্চম দিনে ২৯০ কোটি ৫২ লাখ ৯৩ হাজার ৭০৮ টাকা, চতুর্থ দিনে ২৫৩ কোটি ১৫ লাখ ৮১ হাজার ৫৪০ টাকা, তৃতীয় দিনে ২৪৪ কোটি ৮২ লাখ ২৬৯ হাজার ৮৩৩ টাকা, দ্বিতীয় দিনে ৫৫১ কোটি ১৫ লাখ ২০ হাজার ৩৯৮ টাকা এবং প্রথম দিনে ২১৮ কোটি ৪২ লাখ ৭৭ হাজার ৪৮ টাকা আয়কর আদায় হয়।

শুরু থেকেই মেলার সময় বৃদ্ধির আবেদন জানিয়ে আসছিলেন করদাতারা। তবে মেলার সময় বৃদ্ধি না করলেও করদাতাদের সুবিধার্থে যতক্ষণ করদাতারা মেলায় উপস্থিত ছিলেন ততক্ষণ করসেবা ও রিটার্ন দাখিলের সুযোগ পান তারা।

‘উন্নয়ন ও উত্তরণ, আয়করের অর্জন’ স্লোগানে শুরু হওয়া এবারের মেলার প্রতিপাদ্য ‘আয়কর প্রবৃদ্ধির মাধ্যমে সামাজিক ন্যায়বিচার ও ধারাবাহিক উন্নয়ন নিশ্চিতকরণ’।

প্রতিদিন মেলা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলে। মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ (নতুন ও পুরাতন), ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলায় আসা মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য ছিল আলাদা বুথ। মেলায় করদাতাদের যাতায়াতের সুবিধার জন্য রাজধানীর টিএসসি, রামপুরা, বেইলি রোড, মতিঝিল, মিরপুর ও উত্তরা থেকে ১৫টি শাটল বাস নিয়োজিত ছিল।

রাজধানী ঢাকাসহ সকল বিভাগীয় শহরে সাত দিন, ৫৬টি জেলা শহরে চার দিন, ৩২টি উপজেলায় দুই দিন এবং ৭০টি উপজেলায় এক দিনব্যাপী আয়কর মেলা হয়।  এবারের মেলায় বাড়তি সংযোজন ছিল অডিও-ভিজ্যুয়াল পদ্ধতিতে কর শিক্ষণ। এর মাধ্যমে  করদাতারা আধুনিক পদ্ধতিতে কর সংক্রান্ত সব ধরনের সেবা জানতে পারছেন।

এছাড়া, সাত দিনে সাতটি স্কুল বা বিশ্ববিদ্যালিয়ের শিক্ষার্থীরা অংশ নেয় শিক্ষণ ফোরামে। আজ নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কর শিক্ষণে অংশ নেন।

Leave A Reply

Your email address will not be published.

সর্বশেষ পাওয়া