আইন আদালত - জানুয়ারি ২৮, ২০১৯

ঢাকার রাস্তায় সকাল-বিকাল পানি ছিটাতে হাইকোর্টের নির্দেশ

ঢাকায় বায়ুদূষণ প্রতিরোধে সকাল-বিকাল রাস্তায় পানি ছিটানোর নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত। ঢাকা মহানগরে চলমান উন্নয়নমূলক কার্যক্রমের ফলে বায়ুদূষণ বাড়ার পরিপ্রেক্ষিতে এই নির্দেশ দিয়েছে আদালত।

রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি এ এফ নাজমুল আহসান ও বিচারপতি কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সোমবার (২৮জানুয়ারি) এই আদেশ দেয়।

রিটের বাদীপক্ষের আইনজীবী মনজিল মোরসেদ গণমাধ্যমকে জানান, রাজধানীর যেসব স্থানে উন্নয়নমূলক এসব কাজের ফলে বায়ুদূষণ হচ্ছে, সেসব স্থানে প্রতিদিন দুইবার করে পানি ছিটাতে এই নির্দেশ দেয়া হয়েছে।

তাছাড়া বায়ুদূষণ নিয়ে রুলও জারি করা হয়েছে। এতে বায়ুদূষণ রোধে সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়েছেন আদালত। চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবসহ সকলকে রুলের জবাব দিতে নির্দেশ দেয়া হয়েছে।

গত ২১ জানুয়ারি ঢাকার বায়ুদূষণ নিয়ে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে এ রিট করা হয়। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।


আরও পড়ুন

২ Comments

  1. My partner and I absolutely love your blog and find almost all of your post’s to be what precisely I’m looking for. can you offer guest writers to write content to suit your needs? I wouldn’t mind publishing a post or elaborating on a lot of the subjects you write about here. Again, awesome weblog!

Comments are closed.