muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

ডোমারে ক্ষুদ্র পর্যায়ে চা চাষ সম্প্রসারনের লক্ষে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত

“বেশী বেশী লিকার চা পানে,ক্যান্সার ও হৃদরোগ হার মানে” এই শ্লোগানকে সামনে রেখে নীলফামারীর ডোমার উপজেলায় ক্ষুদ্র পর্যায়ে চা চাষ সম্প্রসারনের লক্ষে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকাল ১১ টার দিকে উপজেলা পরিষদ চত্ত¡র হতে ব্যানার ফেস্টুন সহকারে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে উপজেলা পরিষদ মিলনায়তনে কর্মশালায় মিলিত হয়।

নর্দান বাংলাদেশ প্রকল্প ও বাংলাদেশ চা বোর্ড পঞ্চগড় এর আয়োজনে ডোমার উপজেলা পরিষদ হলরুমে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যুগ্ম সচিব ও বাংলাদেশ চা বোর্ডের সদস্য গোলাম মওলা। উপজেলা নির্বাহী অফিসার উম্মে ফাতিমার সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল চা বোর্ডের প্রকল্প উন্নয়ন ইউনিটের ভারপ্রাপ্ত পরিচালক ড. একেএম রফিকুল হক। এতে বক্তব্য রাখেন-নর্দান বাংলাদেশ প্রকল্প পঞ্চগড় চা বোর্ডের উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্প পরিচালক ড.মোহাম্মদ শামীম আল মামুন, উপজেলা কৃষি কর্মকর্তা জাফর ইকবাল, ওসি (তদন্ত) বিশ্বদেব রায়, চাষী আজিজুল ইসলাম, আব্দুস সাত্তার, রুহুল আমীন প্রমূখ।

বক্তরা বলেন, দেশের অন্যান্য অঞ্চলে চা গাছ লাগানোর চার বছর পর পাতা সংগ্রহ শুরু করা হলেও নীলফামারী, পঞ্চগড় জেলার মাটি উর্বর হওয়ায় গাছ লাগানোর দুই বছরের মধ্যে পাতা সংগ্রহ করা সম্ভব। শেষে ৫০ জন চাষীকে প্রশিক্ষন দেওয়া হয়।

Tags: