muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

আরো একজন পাচ্ছেন স্বাধীনতা পুরস্কার

জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ১২ জন ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে ২০১৯ সালের রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মান স্বাধীনতা পুরস্কার দেওয়ার ঘোষণা দিয়েছিল সরকার। এবার আরো একজনকে স্বাধীনতা পুরস্কার দেওয়ার ঘোষণা দেওয়া হলো।

মঙ্গলবার ‘স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ’ ক্ষেত্রে মরহুম ব্যারিস্টার শওকত আলী খানকে এ পুরস্কারের জন্য মনোনীত করে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে আদেশ জারি করা হয়েছে। এ নিয়ে চলতি বছর স্বাধীনতা পুরস্কারে মনোনীতদের সংখ্যা হলো ১৩ ব্যক্তি ও একটি প্রতিষ্ঠান।

শওকত আলী খান মুক্তিযুদ্ধের একজন সংগঠক হিসেবে ভূমিকা রাখেন। তিনি যুদ্ধের জন্য ভারত থেকে সামরিক প্রশিক্ষণ নিয়ে গেরিলা বাহিনীর একটি কোম্পানিসহ ১৯৭১ সালের আগস্টে দেশের ভেতরে এসে মুক্তিযুদ্ধে অংশ নেন। স্বাধীনতার পর তিনি সংবিধান রচনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। তিনি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতিও ছিলেন।

চূড়ান্তভাবে এবার স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন- শহীদ বুদ্ধিজীবী মোফাজ্জল হায়দার চৌধুরী (মরণোত্তর), শহীদ এ টি এম জাফর আলম (মরণোত্তর), মরহুম আবদুল খালেক (মরণোত্তর), আ ক ম মোজাম্মেল হক, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, ডা. কাজী মিসবাহুন নাহার, মরহুম অধ্যাপক মোহাম্মদ খালেদ (মরণোত্তর), ব্রিগেডিয়ার জেনারেল ডা. নুরুন্নাহার ফাতেমা বেগম, ড. কাজী খলীকুজ্জমান আহমদ, মুর্তজা বশীর, হাসান আজিজুল হক, অধ্যাপক ড. হাসিনা খান ও শওকত আলী খান।

একমাত্র প্রতিষ্ঠান হিসেবে স্বাধীনতা পুরস্কার পাচ্ছে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৫ মার্চ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে স্বাধীনতা পুরস্কার তুলে দেবেন।

Tags: