muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

গত তিন মাসে ১১৩১ দুর্ঘটনায় নিহত ১২৩৪

গত জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত তিন মাসে সারাদেশে ১১৩১টি সড়ক, রেল ও নৌপথ দুর্ঘটনায় ১২৩৪ জন নিহত হয়েছেন। এসব দুর্ঘটনায় আহত  হয়েছেন ২০৫৫ জন। রোড সেফটি ফাউন্ডেশন নামে একটি বেসরকারি সংগঠনের পরিসংখ্যানে এই তথ্য উঠে এসেছে। সংগঠনটি দেশের ১১টি জাতীয় দৈনিক, ৯টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমে প্রকাশিত সড়ক দুর্ঘটনার তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করে। ‍শুক্রবার (৫ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

রোড সেফটি ফাউন্ডেশনের পরিসংখ্যান অনুযায়ী, জানুয়ারি মাসে দেশে সড়ক, রেল ও নৌপথে দুর্ঘটনা ঘটেছে ৩২৭টি। এতে ৩৩৯ জন নিহত ও ৫৭১ জন আহত হয়েছেন। ফেব্রুয়ারি মাসে দুর্ঘটনা ঘটেছে ৩৮৬টি, এতে ৪২১ জন নিহত ও ৭৩৪ জন আহত হয়েছেন। মার্চ মাসে দুর্ঘটনা ঘটেছে ৩৩৬টি। এতে ৪০৩ জন নিহত ও ৬৯৩ জন আহত  হয়েছেন।

জানতে চাইলে রোড সেফটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমান বলেন, ‘মূলত রাষ্ট্রের অব্যবস্থাপনার কারণেই সড়ক দুর্ঘটনাগুলো ঘটে থাকে। এজন্য অবশ্যই রাষ্ট্রকে দায়িত্ব নিতে হবে। রাষ্ট্র সজাগ হলে দুর্ঘটনা ঘটবে না। রাজনৈতিক সদিচ্ছা ছাড়া গণপরিবহন নিরাপদ ও জনবান্ধব হবে না।’

Tags: