muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

অন্যত্র সরিয়ে নেওয়া হচ্ছে ইন্দোনেশিয়ার রাজধানী

ইন্দোনেশিয়ার রাজধানী শহর জাকার্তা থেকে অন্যত্র সরিয়ে নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন সে দেশের পরিকল্পনামন্ত্রী।

বিবিসি জানিয়েছে, পরিকল্পনামন্ত্রী বামবাং ব্রজোনেগোরো বলেছেন, প্রেসিডেন্ট জোকো উইদোদোর রাজধানী অন্যত্র স্থানান্তরের সিদ্ধান্ত বেশ গুরুত্বপূর্ণ।

রাজধানীর জন্য নতুন স্থানের নাম এখন জানা যায়নি। তবে সরকারি গণমাধ্যমসমূহ বলছে, এক্ষেত্রে এগিয়ে আছে বর্নিও দ্বীপের পালাংকারায়া শহর।

সোমবার মন্ত্রিপরিষদের বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে পরিকল্পনা মন্ত্রী বামবাং বলেন, একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হিসেবে প্রেসিডেন্ট রাজধানী শহর জাভার বাইরে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। তবে কোথায় নতুন রাজধানী বানানো হবে তা প্রশাসন খুঁজে বের করবে বলে জানান তিনি।

পরিকল্পনামন্ত্রী বলেন, জাকার্তা থেকে রাজধানী সরিয়ে নিতে সময় লাগতে পারে দশ বছর।  আর স্থানান্তরে ব্যয় হবে প্রায় ৫৪০ কোটি ডলার।

এ মাসের শুরুর দিকে দেশটিতে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে উইদোদোর জয়লাভের ঘোষণার পর এ সিদ্ধান্তের কথা জানানো হলো। যদিও ওই নির্বাচনের আনুষ্ঠানিক ফল ঘোষণা করা হয়নি এখনো। আগামী ২২ মে ফলাফল ঘোষণা করার কথা রয়েছে।

এবারের নির্বাচনি প্রচারকালে জাভার বাইরে অর্থনৈতিক কর্মকাণ্ড ছড়িয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন উইদোদো।

পরিকল্পনামন্ত্রী জানান, ইন্দোনেশিয়ার ২৬ কোটি মানুষের প্রায় ৬০ শতাংশ জাভা দ্বীপে বাস করে। আর এই জায়গাকে কেন্দ্র করেই তাদের অর্থনৈতিক কর্মকাণ্ড পরিচালিত হয়। এসব বিবেচনায় নিয়ে  রাজধানী সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট জোকো উইদোদো।

এক কোটিরও বেশি মানুষের বসবাস জাকার্তা শহরে। এছাড়া আশপাশের শহরগুলোতে এর চেয়ে তিনগুণ বেশি মানুষ বাস করে। ফলে রাজধানীতে সৃষ্টি হয় তীব্র যানজট। আর এ যানজটের কারণে প্রতিবছর প্রায় এক লাখ কোটি রুপি (ইন্দোনেশিয়ার মুদ্রা) খরচ হয়।

আরেকটি বড় ধরনের সমস্যা হচ্ছে, বিশের অন্যান্য শহরের তুলনায় এই শহর দ্রুত ডুবে যাচ্ছে। নিম্নাঞ্চলে রাজধানী শহর ব্যাপক বন্যার ঝুঁকিতে রয়েছে। এসব নানা কারণে রাজধানী স্থানান্তরের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

Tags: