muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

চীনের পরে বরিশালের সড়কে থ্রিডি জেব্রা ক্রসিং

বরিশাল শহরের সড়কে এই প্রথমবারের মতো আঁকা হয়েছে থ্রিডি মানের জেব্রা ক্রসিং। শহরের জিলা স্কুলের মোডে রাজা বাহাদুর সড়কে মুখে এটি আঁকা হয়েছে। শুক্রবার রাতে এই জেব্রা ক্রসিং উদ্বোধন করে বরিশাল সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। 

সম্ভবত বাংলাদেশে সর্বপ্রথম বরিশাল শহরের বাসিন্দারাই থ্রিডি জেব্রা ক্রসিং দেখতে পেয়েছেন। তবে এই ধরনের জেব্রা ক্রসিং চীনের রাজধানী বেউজিংয়ের সড়কে অনেক আগেই আঁকা হয়।  

সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ সাংবাদিকদের জানিয়েছেন- এই ধরনের জেব্রা ক্রসিং অনেকটা দূর থেকেও প্রত্যক্ষ করা যায়। বিশেষ করে দূরের যানবাহন থেকে এটি দেখলে উঁচু মনে হবে। ফলে চালকেরা ওই স্থানে তাদের গাড়ির গতি কমিয়ে আনতে বাধ্য হবেন। এতে স্কুল-কলেজগামী শিক্ষার্থী ও পথচারী চলাচলে সুবিধা হবে ও দুর্ঘটনা কমবে বলে মনে করেন তিনি। 

আধুনিক মেশিনের সহায়তায় এই জেব্রা ক্রসিং পর্যাক্রমে শহরের জনগুরুত্বপূর্ণ প্রতিটি সড়কসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে দেওয়া হবে বলে জানিয়েছে বরিশাল সিটি কর্পোরেশন।

এছাড়া বরিশাল নগরীর জনগুরুত্বপূর্ণ বিভিন্ন স্থানে প্রথমবারের মতো দিকনির্দেশনামূলক সাইনবোর্ড বসানোর কার্যক্রমও শুরু করেছে বিসিসি। এর ফলে নির্দিষ্ট গন্তব্যে যেতে কাউকে এখন অযথা ঘোরাঘুরি করার প্রয়োজন হবে না বলে আশাপ্রকাশ করেছেন মেয়র।’

Tags: