muktijoddhar kantho logo l o a d i n g

খেলার খবর

অবসর নিয়ে মাশরাফীর সিদ্ধান্তের অপেক্ষায় বিসিবি

নিজের শেষ বিশ্বকাপটা খেলে ফেলেছেন মাশরাফী বিন মোর্ত্তজা। কিন্তু বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক অবসর নিয়ে এখনো পরিষ্কার কিছু বলেননি। শ্রীলঙ্কা সফরে ইনজুরির কারণে শেষ মুহূর্তে ছিটকে যান। তাই মাশরাফীকে ছাড়াই খেলতে হয়েছে টাইগারদের। এদিকে আগামী বছর জুনের আগে এফটিপিতে টাইগারদের কোনো ওয়ানডে নেই। তাহলে মাঠ থেকে কি বিদায় নেওয়া হবে না মাশরাফীর?

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) চায় মাশরাফীকে মাঠ থেকে বিদায় দিতে। আর এ কারণে আগামী মাসে ত্রিদেশীয় সিরিজের পর জিম্বাবুয়ের সঙ্গে অন্তত এক ম্যাচের হলেও ওয়ানডে সিরিজ আয়োজন করতেও পরিকল্পনা করছে বিসিবি।

কিন্তু তার আগে মাশরাফীর কাছ থেকে তার নিজের সিদ্ধান্ত জানতে চায় বিসিবি। বৃহস্পতিবার নাজমুল হাসান পাপন সংবাদমাধ্যমকে এমনই জানিয়েছেন।

ক’দিন আগেই আফগানিস্তানের বিপক্ষে একমাত্র ম্যাচের টেস্ট সিরিজের সূচি দেয় বিসিবি। যার পরপরই আফগানিস্তান ও জিম্বাবুয়েকে নিয়ে হবে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ। এরপরই জিম্বাবুয়ের সঙ্গে ওয়ানডে সিরিজ আয়োজনের কথা ভাবছে বিসিবি।

কিন্তু মাশরাফী নিজে তো তার ভাবনাই জানাননি এখনো। বিসিবি সভাপতি তাই এভাবে বললেন, ‘আমরা জানি না অবসর নিয়ে মাশরাফীর ভাবনা কি।’ ঈদ করতে এই মুহূর্তে নড়াইলে রয়েছেন সংসদ সদস্য মাশরাফী। ঢাকায় ফিরলেই তার সঙ্গে আলোচনায় বসতে চান বিসিবি বস, ‘সে ফিরে আসুক। এরপর আমরা তার ভবিষ্যৎ পরিকল্পনা জানতে তার সঙ্গে কথা বলব।’

বিশ্বকাপটা ভালো যায়নি মাশরাফীর। ৮ ম্যাচে মাত্র ১ উইকেট শিকার করেন। ইনজুরির সঙ্গে লড়াই করে এত দূর নিজের ক্যারিয়ার টেনে আনা মাশরাফীর এখনই বিদায় বলা উচিত, এমন মনে করেন অনেক সাধারণ দর্শকও।

গেল বছর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচ থেকেই মাশরাফীর অবসর নিয়ে আলোচনা শুরু হয়। সেদিনই ঘরের মাঠে নিজের শেষ ম্যাচটা খেলে ফেললেন কিনা এ নিয়েও আলোচনা হয়েছে খুব। বিশ্বকাপ ও শ্রীলঙ্কা সিরিজের পর সূচি অনুযায়ী বাংলাদেশ নিজেদের পরবর্তী ওয়ানডে খেলবে আগামী বছর জুনে, আয়ারল্যান্ডে। একই বছর ডিসেম্বরে শ্রীলঙ্কার বিপক্ষে খেলবে ঘরের মাঠে। সে ক্ষেত্রে মাশরাফী কি অত দূর লম্বা করবেন নিজের ক্যারিয়ার?

এ কারণেই বিসিবির ভাবনায় জিম্বাবুয়ে। তবে আইসিসির সদস্য পদ হারানো জিম্বাবুয়ের সঙ্গে সিরিজ আয়োজন করতে হলে বিসিবিকে অনেক অর্থ ব্যয় করতে হবে। কেননা আইসিসি থেকে এখন কোনো অর্থ সহযোগিতা পাচ্ছে না জিম্বাবুয়ে। তাদের লজিস্টিক ও অন্যান্য খবর বহন করতে হবে বিসিবিকেই।

এদিকে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু সংবাদমাধ্যমকে বলেছেন, জিম্বাবুয়ের সঙ্গে ওয়ানডে সিরিজের ব্যাপারে অবগত নন তারা। কন্ডিশনিং ক্যাম্প থেকেও নাম প্রত্যাহার করে নিয়েছেন মাশরাফী। নান্নু ‍ুবলেন, ‘মাশরাফী ৩৫ সদস্যের প্রাথমিক স্কোয়াডে ছিল। কিন্তু সে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছে। হয়তো সে ফিট নয়। আমরা তাই প্রাথমিক স্কোয়াডে তাকে না রাখার সিদ্ধান্ত নিয়েছি।’

Tags: