muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

তিন বিশ্ববিদ‌্যালয়ে নতুন ভিসি নিয়োগ

অনেক জল্পনা-কল্পনার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি হিসেবে স্থায়ী নিয়োগ পেয়েছেন সেই ড. মো. আখতারুজ্জামানই, সেই সঙ্গে চট্টগ্রাম বিশ্ববিদ‌্যালয়ে ও বরিশাল বিশ্ববিদ‌্যালয়েও নতুন ভিসি নিয়োগ দেয়া হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. আখতারুজ্জামান এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভিসি হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

অন‌্যদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি হিসেবে নিয়োগ পেলেন বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রো-ভিসি বাংলা বিভাগের অধ্যাপক ড. শিরীন আখতার।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিসি হিসেবে নিয়োগ পেলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন।

রোববার রাষ্ট্রপতি আবদুল হামিদের অনুমোদনক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের এক প্রজ্ঞাপনে এই তথ্য নিশ্চিত করা হয়।

এতে বলা হয়, অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আগামী চার বছরের জন্য ভিসি হিসাবে স্থায়ী নিয়োগ পেলেন। বিশ্ববিদ্যালয়ের সিনেট কর্তৃক মনোনীত প্যানেল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৯৭৩ এর আর্টিকেল ১১(১) অনুযায়ী রাষ্ট্রপতির আদেশক্রমে আগামী চার বছরের জন্য এই নিয়োগ দেয়া হয়।

এদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ১৯৭৩ এর আর্টিকেল ১২(২) ধারা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের সিনেট কর্তৃক মনোনীত প্যানেল নিয়োগের আগ পর্যন্ত ভিসি হিসেবে দায়িত্ব প্রদান করা হয়েছে।

এছাড়া বরিশাল বিশ্ববিদ্যালয়ের ২০০৯ এর আর্টিকেল ১০(১) অনুযায়ী ড. আরেফিনকে আগামী ৪ বছরের জন্য ভিসি হিসেবে স্থায়ী নিয়োগ প্রদান করা হয়।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয, রাষ্ট্রপতি চাইলে যেকোনো সময় ভিসি পদের পরিবর্তনের বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেন এবং তিনি প্রয়োজন মনে করলে এই নিয়োগ প্রক্রিয়া বাতিলও করতে পারেন।

Tags: