muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

পদ্মাসেতুর ৩ কিলোমিটার দৃশ্যমান

পদ্মাসেতুর ২০তম স্প্যান বসানো হয়েছে। আজ মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে সেতুর ১৮ ও ১৯ নম্বর পিলারের উপর ‘৩এফ’ নামে এ স্প্যানটি বসানো হয়। এরই মধ্য দিয়ে সেতুর তিন কিলোমিটার দৃশ্যমান হয়েছে।

এ নিয়ে ডিসেম্বরে সেতুর মোট তিনটি স্প্যান বসানোর কাজ শেষ হয়েছে। এরই মধ্যে ২০১৯ সালে সেতুর মোট ১৩টি স্প্যান বসানো হলো।
 
এর আগে সকাল সাড়ে ৯টার দিকে উপজেলার মাওয়া কন্সট্রাক্টশন ইয়ার্ড থেকে ১৫০ মিটার দৈর্ঘ্য তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যান নিয়ে সেতুর নির্ধারিত পিলারের উদ্দেশে রওনা দেয় ভাসমান ক্রেন তিয়ান-ই।

১৯তম স্প্যান বসানোর মাত্র ১৩ দিনের ব্যবধানে পদ্মা সেতুর ২০তম এ স্প্যান বসানোর সত্যতা নিশ্চিত করে পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ুন কবীর।

তিনি জানান, ভাসমান ক্রেন তিয়ান-ই সকাল সাড়ে ১০টার দিকে ‘৩এফ’ স্প্যান নিয়ে নির্ধারিত পিলারের কাছে পৌঁছায়। এরপর সংশ্লিষ্ট প্রকৌশলীরা স্প্যান বসানোর কর্মযজ্ঞ শুরু করেন। দীর্ঘ তিন ঘণ্টা প্রচেষ্টা চালিয়ে দুপুর সাড়ে ১২টার দিকে স্প্যানটি বসাতে সক্ষম হন সংশ্লিষ্ট প্রকৌশলীরা।

পদ্মা সেতুর বাস্তব কাজের অগ্রগতি ৮৫.৫০ ভাগ, নদী শাসন কাজের অগ্রগতি ৬৬ ভাগ ও সেতু প্রকল্পের সার্বিক অগ্রগতি ৭৫.৫০ ভাগ। অন্যদিকে, সংযোগ সড়ক ও সার্ভিস এরিয়ার কাজের অগ্রগতি শতভাগ বলে জানিয়েছেন পদ্মা সেতুর (মূল সেতু) নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প ব্যবস্থাপক দেওয়ান আব্দুল কাদের।

তিনি জানান, উল্লেখযোগ্য চ্যালেঞ্জিং কোনো কাজ আর বাকি নেই। সব কাজ সিডিউল অনুযায়ী চলছে। এভাবে কাজ চলতে থাকলে মূল সেতুর কাজ সমাপ্ত হবে ২০২১ সালের ৩০ জুন।

এদিকে, মূল সেতুর আর্থিক অগ্রগতি ৮১.৬০ ভাগ। মূল সেতুর কাজের চুক্তিমূল্য ১২ হাজার ১৩৩ দশমিক ৩৯ কোটি টাকা এবং ২৯ ডিসেম্বর, ২০১৯ পর্যন্ত ব্যয় হয়েছে ৯ হাজার ৭৫১ দশমিক ১৯ কোটি টাকা। অন্যদিকে, নদী শাসন কাজের আর্থিক অগ্রগতি ৫২.৪৭ ভাগ। নদী শাসন কাজের চুক্তিমূল্য ৮ হাজার ৭০৭ দশমিক ৮১ কোটি টাকা ও এ পর্যন্ত ব্যয় হয়েছে ৪ হাজার ৫৬৯ দশমিক ৪ কোটি টাকা। সংযোগ সড়ক ও সার্ভিস এরিয়ার শতভাগ কাজের জন্য মোট ১ হাজার ৪৯৯ দশমিক ৫১ কোটি টাকা ব্যয় হয়েছে।

অন্যদিকে, ভূমি অধিগ্রহণ, পুনর্বাসন ও পরিবেশের জন্য ব্যয় হয়েছে ৪ হাজার ৩৪২ দশমিক ২৬ কোটি টাকা এবং প্যানেল অব এক্সপার্ট, পরামর্শক, সেনা নিরাপত্তা, ভ্যাট ও আয়কর, যানবাহন, বেতন ও ভাতাদি ও অন্যান্য খাতে মোট ব্যয় ৩ হাজার ৫১০ দশমিক ৪২ কোটি টাকা। প্রকল্পের মোট বাজেট ৩০ হাজার ১৯৩ দশমিক ৩৯ কোটি টাকা যার মধ্যে ২১ হাজার ৩১৭ দশমিক ১১ কোটি টাকা ব্যয় হয়েছে।

পদ্মাসেতুতে মোট ৪২টি পিয়ারের মধ্যে বর্তমানে কাজ সম্পন্ন হয়েছে ৩৬টির। বাকি ৬টি পিয়ারের কাজ আগামী বছরের এপ্রিলের মধ্যে শেষ হবে। সেতুতে ২ হাজার ৯৫৯টি রেলওয়ে স্ল্যাবের মধ্যে ৪৩৯টি স্ল্যাব বসানো হয়েছে। ২ হাজার ৯১৭টি রোডওয়ে স্ল্যাবের মধ্যে ১৫০টি স্ল্যাব বসানো সম্পন্ন হয়েছে। পদ্মা সেতুর মোট ৪১টি স্প্যানের মধ্যে চীন থেকে মাওয়ায় এসেছে ৩৩টি স্প্যান। এরমধ্যে ২০টি স্প্যান স্থায়ীভাবে বসে গেছে।

Tags: