muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

৪ কোটি মানুষকে করোনা থেকে বাঁচাতে করণীয় : গাণিতিক গবেষণা

করোনা আতঙ্কে ভীতসন্ত্রস্ত এখন গোটা বিশ্ব। মৃত্যুর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বেড়েই চলেছে। করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ২ কোটিতে গিয়ে ঠেকতে পারে বলে জানিয়েছেন গবেষকরা। এ মৃত্যুর লাগাম টেনে ধরতে পারে কেবল সামাজিক দূরত্ব কমানোতেই। লন্ডনের ইম্পিরিয়াল কলেজের এক গাণিতিক গবেষণায় উঠে এসেছে এমন চিত্র।

গবেষণার বরাত দিয়ে সাউথ চায়না মর্নিং পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, যদি দ্রুতই বিশ্বব্যাপী সামাজিক দূরত্ব বজায় রাখার এ পদ্ধতি দীর্ঘ সময়ের জন্য প্রয়োগ করা যায় এবং সবার সঙ্গে যোগাযোগ ৭৫ শতাংশ কমানো যায় তাহলে ৩ কোটি ৮৭ লাখ মানুষের জীবন বাঁচতে পারে।

গবেষকদের মতে, যদি সামাজিক দূরত্ব বজায় না রাখা হয় তাহলে এ ভাইরাসে আক্রান্ত হয়ে ৪ কোটি মানুষ মারা যেতে পারেন। তবে বিশ্বব্যাপী যদি সামাজিক যোগাযোগ ৪০ শতাংশ এবং বয়স্করা যদি তাদের পারস্পারিক যোগাযোগ ৬০ শতাংশ কমিয়ে দেন তাহলে এ হার অর্ধেকে নেমে আসবে।

গবেষকরা বলছেন, কঠোর পদক্ষেপ নেয়া হলে মৃতের সংখ্যা আরও কমে যেতে পারে। তারা সব রাষ্ট্রকেই আগামী সপ্তাহ ও মাসগুলোতে সামাজিক দূরত্ব বজায় রাখার ক্ষেত্রে কঠোর হওয়ার জন্য সামর্থ অনুযায়ী চ্যালেঞ্জ নেয়ার ব্যাপারে সতর্ক করা হয়েছে।


গবেষকরা তাদের গবেষণায় বেশ কয়েকটি পরিস্থিতি অন্তর্ভুক্ত করেছেন। তারা দেখিয়েছেন করোনাভাইরাসে নতুন যারা আক্রান্ত হচ্ছেন তাদের ব্যাপারে বিশ্ব যদি কোনো ব্যবস্থা না নেয় তাহলে কী অবস্থা হবে। বর্তমানে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮ লাখেরও বেশি মানুষ। এতে মারা গেছেন ৩৯ হাজারেরও বেশি মানুষ।

গবেষণার এ মডেলটিতে সামাজিক দূরত্বের সঙ্গে দুটি পরিস্থিতিও অন্তর্ভুক্ত করা হয়েছে। একটি হচ্ছে শুধু মহামারি এবং আরেকটি হচ্ছে ভাইরাসের বিস্তার দমন করার নানা পর্যায়।

Tags: