muktijoddhar kantho logo l o a d i n g

আইন আদালত

লিবিয়ায় ২৬ হত্যা, ১৬ জনের বিরুদ্ধে পল্টন থানায় মামলা

লিবিয়ায় ২৬ জন বাংলাদেশিকে গুলি করে হত্যার ঘটনায় জড়িত ১৬ জনের বিরুদ্ধে ঢাকা মহানগর পুলিশের ডিএমপির পল্টন থানায় মানবপাচার এবং সন্ত্রাসবাদ দমন আইনে মামলা দায়ের করা হয়েছে।

আজ শুক্রবার ঢাকা মহানগর পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের উপ-পুলিশ কমিশনার মো. ওয়ালিদ হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। লিবিয়ায় গিয়ে আটকে পড়া রাকিব নামের এক যুবকের বাবা মান্নান মুন্সি বাদী হয়ে গতকাল বৃহস্পতিবার রাতে এ মামলা করেন।

মো. ওয়ালিদ হোসেন বলেন, ‘লিবিয়া ট্র্যাজেডিতে জড়িত ১৬ জনের বিরুদ্ধে ডিএমপির পল্টন থানায় মানবপাচার এবং সন্ত্রাসবাদ দমন আইনে মামলা দায়ের হয়েছে। মামলাটি তদন্ত করবে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।’

গত বৃহস্পতিবার লিবিয়ায় ২৬ বাংলাদেশিসহ মোট ৩০ জনকে গুলি করে হত্যা করেছে স্থানীয় এক মানবপাচারকারী পরিবারের সদস্যরা। বাকি চারজন আফ্রিকার নাগরিক।

অপহরণকারীদের চালানো গুলিতে আহত এক বাংলাদেশির বরাত দিয়ে লিবিয়ায় নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের শ্রম বিষয়ক কাউন্সিলর আশরাফুল ইসলাম জানিয়েছিলেন, মারা যাওয়া ২৬ জন বাংলাদেশিসহ মোট ৩৮ বাংলাদেশি ও কয়েকজন সুদানি নাগরিক প্রায় ১৫ দিন ধরে ওই অপহরণকারী চক্রের হাতে আটক ছিলেন। লিবিয়ার রাজধানী ত্রিপোলি থেকে ১৮০ কিলোমিটার দক্ষিণের শহর মিজদায় তাদের আটক করে রাখা হয়েছিল। সেখানেই বৃহস্পতিবার সকালে বন্দীদের ওপর গুলি চালায় অপহরণকারীরা।

এ ঘটনায় গত সোমবার দেশে মানবপাচারকারী চক্রের অন্যতম হোতা মো. কামাল হোসেন ওরফে হাজী কামালকে (৫৫) গ্রেপ্তার করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। পরে তাকে কারাগারে পাঠানো হয়।

Tags: