muktijoddhar kantho logo l o a d i n g

ইটনা

ইটনায় ২টি রাস্তার উদ্বোধন করলেন এমপি তৌফিক

এলজিইডির হাওড় অঞ্চলে বন্যা ব্যবস্থাপনা ও জীবনমান উন্নয়ন প্রকল্প এবং বন্যা ও দুর্যোগে ক্ষতিগ্রস্থ পল্লী সড়ক অবকাঠামো উন্নয়ন পুর্নবাসন প্রকল্পের অর্থায়ন ২টি রাস্তার উদ্বোধন করা হয়। শুক্রবার সকালে ২৬ কোটি ২৯ লক্ষ টাকা ব্যায়ে ৮.১১ কিঃ মিঃ মেরামত কাজের শুভ উদ্বোধন করেন মহামান্য রাষ্ট্রপতি আব্দুল হামিদের জৈষ্ঠপুত্র ও কিশোরগঞ্জ-৪ আসনের এমপি রেজওয়ান আহম্মদ তৌফিক।

এ সময় তিনি বলেন, বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ উন্নয়নের মহাসড়কে যুক্ত হয়েছে। হাওড়ের স্বপ্নদ্রষ্টা মহামান্য রাষ্ট্রপতি আব্দুল হামিদের আন্তরীক প্রচেষ্টায় ‘বর্ষায় নাও শুকনায় পাও” প্রবাদকে পিছনে ফেলে হাওড়ের জনসাধারণ আজ সারাবছর একস্থান থেকে অন্য স্থানে যান বাহন দিয়ে চলাচল করছে।

তিনি আরও বলেন, ২০০৯ সাল থেকে মহামান্য রাষ্ট্রপতি হাওড় উন্নয়ন মাষ্টার প্লান করে ইটনা উপজেলায় ১৭৮.৩১ কোটি টাকা ব্যয়ে ১১২.৭৪ কিঃ মিঃ পাকা সড়ক, ৫.৬ কোটি ব্যয়ে ৪টি জেটিঘাট, ২৪.৪৪ কোটি টাকা ব্যয়ে ৫৮টি স্কুল, ২.৮১ কোটি টাকা ব্যয়ে ১টি মুক্তিযোদ্ধা কমপ্লেক্স, স্মৃতিসৌধ, মুক্তিযোদ্ধাদের বাসস্থান, ২.২১ কোটি টাকা ব্যয়ে ৮টি গ্রামীণ বাজার, ৪.৭১ কোটি টাকা ব্যয়ে ৪টি গ্রাম, প্রতিরক্ষা দেয়াল, ৭৫ লক্ষ টাকা ব্যয়ে কৃষি কাজের সেচনালা, ১.৩২ কোটি ব্যয়ে ৩টি ভূমি অফিস, ০.৫৩ লক্ষ টাকা ব্যয়ে ১টি নির্বাচন সার্ভেয়ার স্টেশন, ১.৪০ কোটি টাকা ব্যয়ে ১টি কৃষি সেন্টার নির্মাণ করা হয়েছে। ৭.৭২ কোটি টাকা ব্যয়ে নতুন উপজেলা কমপ্লেক্স ভবন, ১৬৩.৫৭ কোটি টাকা ব্যয়ে ২টি ব্রীজ নির্মাণ কাজ অব্যাহত রয়েছে।

অন্যদিকে এলজিইডির হিলিপ ও এইচএফএমলিপ প্রকল্পের আওতায় উপজেলায় ৪.৭১ কোটি টাকা ব্যয়ে ৭.৭১ কিঃ মিঃ খাল ও ১৪টি বিল খনন, প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় ৩৩ হাজার হিজল করচ গাছ রোপন, ৮টি মাছের অভয় আশ্রম সৃষ্টি, প্রকল্পের সুবিধাভোগী ২৪২ জন বিইউজি সদস্যকে ২৪.২০ লক্ষ টাকা সহায়তা প্রদান, ১৮ শতক কৃষককে উন্নত পদ্ধতিতে চাষাবাদ বিষয়, ১১৭৫ জনকে জৈবসার তৈরী ও ব্যবহার বিষয়, ৩২৫ জন শিক্ষিত বেকার যুবক-যুবতিকে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ প্রদান, ১২৫ জন মৎস্য খামাড়ীকে ময়মনসিংহে উন্নত হ্যাচারী ও ফার্ম পরিদর্শন করানো হয়।

এছাড়াও এলজিইডির ক্যালিপ প্রকল্পের আওতায় ২৯ শত জনকে সবুজ বনায়ন বিষয়ে প্রশিক্ষণ দিয়ে তাদের মধ্যে ৭১৪০টি ফলজ ও ঔষধি গাছ বিতরণ করা হয়, ২২৬ জনকে এ্যাডভান্স ইমপ্রুভমেন্ট ও প্যারাভেট, ৩৫২ জনকে ভোকেশনাল ট্রেনিং করানো হয়।

এদিকে রোডস এন্ড হাইওয়ের অর্থায়নে ইটনা মিঠামইন অষ্ট্রগ্রামকে সংযোগ করার জন্য ৯০০ কোটি টাকা ব্যয়ে ১টি বিশ্বমানের রাস্তা নির্মাণ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন নির্বাহী প্রকৌশলী আমিনুল হক, উপজলা পরিষদের চেয়ারম্যান চৌধুরী কামরুল হাসান, ইউএনও নাফিসা আক্তার, উপজেলা প্রকৌশলী রাশেদুল আলম, হিলিপ প্রকল্পের কো-অর্ডিনেটর ডঃ ফখরুল ইসলাম প্রমুখ।

Tags: