muktijoddhar kantho logo l o a d i n g

অর্থনীতি

জানুয়ারি থেকে পেঁয়াজ রপ্তানি করবে ভারত

পেঁয়াজ রপ্তানির নিষেধাজ্ঞা উঠিয়ে নিচ্ছে ভারত। আগামী ১ জানুয়ারি থেকে প্রয়োজনীয় এই নিত্যপণ্য রপ্তানি শুরু করবে দেশটি।

সোমবার এই সিদ্ধান্ত নিয়েছে ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়। খবর: রয়টার্স।

এদিকে ভারত যখন পেঁয়াজ রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে তখন বাংলাদেশে চলছে পেঁয়াজের মৌসুম। মুড়িকাটা পেঁয়াজ ওঠায় দেশের বাজারে গত কয়েক সপ্তাহ ধরেই কমছে এই নিত্যপণ্যটির।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, কয়েক সপ্তাহ ধরে ভারতের অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের দাম অনেক কমেছে। এর পরেই পেঁয়াজ রপ্তানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত নেয় দেশটির সরকার।

ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে সোমবার এক প্রজ্ঞাপনে বলা হয়, সব ধরনের পেঁয়াজের রপ্তানির অনুমতি দেওয়া হবে।

এর আগে গত ১৪ সেপ্টেম্বরে ভারতের অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের দাম তিন গুণ বেড়ে যাওয়ায় সরকার সব ধরনের পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা জারি করে। এতে বাংলাদেশের বাজারে লাফিয়ে বাড়ে পেঁয়াজের দাম। একপর্যায়ে প্রতি কেজি পেঁয়াজ ১৩০ টাকাতেও বিক্রি হয়।

অবশ্য ভারতের বিকল্প বাজার হিসেবে মিসর, তুরস্ক, চীন, পাকিস্তান, মিয়ানমারসহ বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আনার চেষ্টা করা হয়। পেঁয়াজের আমদানি শুল্কও প্রত্যাহার করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।  পরে দেশের বাজারে কিছুটা কমে আসে পেঁয়াজের দাম।

Tags: