muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

শক্তিশালী নতুন ক্ষেপণাস্ত্র দেখাল উত্তর কোরিয়া

নতুন ধরনের সাবমেরিনচালিত ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র (এসএলবিএম) উন্মোচন করেছে উত্তর কোরিয়া। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম এটাকে ‘বিশ্বের সবচেয়ে শক্তিশালী অস্ত্র’ হিসেবে বর্ণনা করেছে। বৃহস্পতিবার পিয়ংইয়ংয়ের কিম ইল সুং চত্বরে হওয়া কুচকাওয়াজে নতুন ধরনের এ ক্ষেপণাস্ত্রের কয়েকটি দেখানো হয়। বিবিসি।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে প্রকাশিত কিছু ছবিতে চামড়ার তৈরি কোট ও টুপি পরা দেশটির সর্বোচ্চ নেতা কিম জং–উনকে কুচকাওয়াজ অনুষ্ঠানে হাসতে ও হাত নাড়তে দেখা যায়। রাজধানী পিয়ংইয়ংয়ের কিম ইল সুং স্কয়ারে অনুষ্ঠিত হয় এই কুচকওয়াজ। সেনা-প্যারেডে ট্যাঙ্ক, রকেট লঞ্চারসহ নানা ধরনের যুদ্ধ অস্ত্র ছিল। তবে আকর্ষণের কেন্দ্রে ছিল এই ক্ষেপণাস্ত্র।

বিশেষজ্ঞদের ধারণা, উত্তর কোরিয়ার কাছে ছোট পাল্লার এই ব্যালেস্টিক মিসাইল আগে থেকেই ছিল। এবার সেটাই উন্নত করে সাবমেরিন থেকে ছোড়ার ব্যবস্থা করা হয়েছে। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যাচ্ছে, ওই প্যারেডে সাদা-কালো অন্তত চারটি ক্ষেপণাস্ত্র ছিল। মিসাইলিটি সাবমেরিন থেকে উৎক্ষেপণ করা যায়। তার নাম পুকগুকসং-৫। গত অক্টোবরে একটি প্যারেডে পুকগুকসং-৪ দেখানো হয়েছিল।

বিশ্লেষকেরা বলেন, উত্তর কোরিয়া আগেই পানির নিচ থেকে এসএলবিএমের পরীক্ষা চালিয়েছে। এখন দেশটি এই ক্ষেপণাস্ত্র বহন করার উপযোগী সাবমেরিনের উন্নয়ন ঘটাতে চাইছে।

Tags: