muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

সিএনজিচালিত যানবাহনে ভাড়া বাড়ালে ব্যবস্থা

সরকারের সঙ্গে বৈঠকের পর ডিজেলচালিত পরিবহনের ভাড়া বাড়িয়ে নির্ধারণ করা হলেও দেশজুড়ে সিএনজিচালিত বাসগুলোও যাত্রীদের জিম্মি করে অতিরিক্ত ভাড়া আদায় করছে। বিষয়টি নজরে আসার পর সিএনজিচালিত যানের ভাড়া বাড়ালে ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়ে বিশেষ নির্দেশনা দিলো বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি।

আজ মঙ্গলবার বিকেলে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ স্বাক্ষরিত এক নির্দেশনায় সকল মালিকদের এই অনুরোধ করা হয়েছে।

নির্দেশনায় খন্দকার এনায়েত উল্যাহ বলেন, ‘ডিজেলের দাম বৃদ্ধি পাওয়ায় গত ৭ নভেম্বর বিআরটিএ এক বৈঠকে ভাড়া পুনর্নির্ধারণ করেছে। দূরপাল্লার বাসে ১.৮০ টাকা এবং ঢাকা ও চট্টগ্রাম মহানগরে ডিজেলচালিত বাসের জন্য প্রতি কিলোমিটার ২.১৫ টাকা এবং মিনিবাসে প্রতি কিলোমিটার ২.০৫ টাকা নির্ধারণ করা হয়েছে। সিএনজিচালিত কোনও যানের ভাড়া বাড়ানো হয়নি।’

তিনি আরও বলেন, ‘আমরা অভিযোগ পাচ্ছি কোনও কোনও জেলায় সিএনজিচালিত বাসের ভাড়াও বেশি নেওয়া হচ্ছে। যা নিয়ম পরিপন্থী ও দণ্ডনীয় অপরাধ।’

ওই নির্দেশনায় উল্লেখ করা হয়েছে, প্রতিটি জেলার মালিকদের বিআরটিএ’র অফিস থেকে ভাড়ার চার্ট সংগ্রহ করে সেই অনুযায়ী ভাড়া আদায় করতে হবে। কোনভাবেই যাত্রীদের কাছে থেকে অন্যায়ভাবে অতিরিক্ত ভাড়া আদায় করা যাবে না।

কোন পরিবহন চার্টের বাইরে গিয়ে অতিরিক্ত ভাড়া আদায় করছে কিনা তা পর্যবেক্ষণ করা হবে জানিয়ে নির্দেশনায় আরও বলা হয়েছে, কোথাও অতিরিক্ত ভাড়া আদায় করা হলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

Tags: