muktijoddhar kantho logo l o a d i n g

প্রচ্ছদ

খালেদা জিয়া মানবাধিকার থেকে বঞ্চিত হচ্ছেন, ফখরুলের অভিযোগ

সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াও বর্তমানে মানবাধিকার থেকে বঞ্চিত হচ্ছেন বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আজ শুক্রবার এক সেমিনারে তিনি এ মন্তব্য করেন। গুলশানে হোটেল লেকসোরে আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে বিএনপির স্বাধীনতার সূবর্ণজয়ন্তী উদযাপনে জাতীয় কমিটির উদ্যোগে এ সেমিনার হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে লন্ডন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য দেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। অনুষ্ঠানে জাতিসংঘ, কানাডা, ডেমোক্রেসি ইন্টান্যাশনাল, ইন্টারন্যাশনাল ডেমোক্রেসির প্রতিনিধি উপস্থতি ছিলেন। সেমিনারে মির্জা ফখরুল বলেন, তিনবারের প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। আজকে তার মানবাধিকার, তিনি ন্যূনতম চিকিৎসার অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান তিনি দেশে ফিরতে পারছেন না, অন্যায়ভাবে সাজা দিয়ে তাকে নির্বাসিত করে রেখে দেওয়া হয়েছে।

গুম হওয়া পরিবারের সদস্যদের বেদনার কথা তুলে ধরে তিনি বলেন, গত ৮ বছর ধরে গুম হওয়া পরিবারগুলোর কান্না শুনছি, শিশুদের কান্না শুনছি। শিশুরা অপেক্ষায় থাকে কখন তার বাবা ফিরে আসবে। এরকম ভয়াবহ মর্মস্পর্শী পরিস্থিতির মধ্যে আছি।

বিএনপি মহাসচিব বলেন, মানবাধিকার ও গণতন্ত্র-এ দুটা পরস্পরের পরিপূরক। গণতন্ত্র ছাড়া মানবাধিকার রক্ষা হতে পারে না আর মানবাধিকার ছাড়া গণতন্ত্র চলতে পারবে না। মানবাধিকার সংস্থার হিসাব মতে প্রায় ৬০৭ জন গুম, প্রায় সহাস্রাধিক রাজনৈতিক কর্মী হত্যা করা হয়েছে। গণতান্ত্রিক রাজনৈতিক দল বিএনপির প্রায় ৩৫ লক্ষ নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা দেওয়া হয়েছে।

দেশের বিচার বিভাগ ও প্রশাসন দলীয়করণের অভিযোগ তুলে মির্জা ফখরুল ইসলাম আলগীর বলেন, দুর্ভাগ্যজনকভাবে এমন একটা অবস্থা, বিচার বিভাগের ওপর দেশের মানুষ আস্থা রাখতে পারছে না। কারণ বিচার বিভাগের কাছে মানুষ কোনো বিচার পাচ্ছে না। প্রশাসন সম্পূর্ণভাবে দলীয়করণ করে ফেলা হয়েছে। সবচেয়ে ভয়াবহ অবস্থা হচ্ছে, গণমাধ্যমকে সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণ করে ফেলা হয়েছে। বলতে কোনো দ্বিধা নেই আজকে যারা গণমাধ্যম কর্মী আছেন তারা সবচেয়ে অসহায় অবস্থার মধ্যে পড়েছেন। ডিজিটাল সিকিউরিটির এ্যাক্টের মাধ্যমে এখন কথা বলার স্বাধীনতাকে নিয়ন্ত্রণ করা হচ্ছে।

এ প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘প্রফেসর রেহমান সোবহান বলেছেন, আমি আগে একটা বাক্য খুব দ্রুত লিখতে পারতাম। কিন্তু এখন একটা বাক্য লিখতে ৭ দিন সময় লাগে। বার বার চিন্তা করতে হয়, আমি যে বাক্য, যে শব্দগুলো লিখব তা যদি বিপদ ডেকে আনে। আমাদের মূলকথা আমাদের গণতন্ত্র সম্পূর্ণ ভাবে হরণ করা হয়েছে।’ এই অবস্থা থেকে উত্তরণে দলমত নির্বিশেষে সকলকে জাতীয় ঐক্য সৃষ্টি করার আহ্বান জানান বিএনপি মহাসচিব।

বিএনপির স্বাধীনতার সূর্বণ জয়ন্তী উদযাপনে জাতীয় কমিটির আহ্বায়ক খন্দকার মোশাররফ হোসেনের সভাপতিত্বে ও অ্যাডভোকেট ফারজানা শারমিনের সঞ্চালনায় সেমিনারে গণফোরামের অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, বিএনপির আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, হাফিজ উদ্দিন আহমেদ, অর্থনীতিবিদ মাহবুবউল্লাহ, অধ্যাপক তাজমেরী ইসলাম, আবদুস সালাম, অ্যাডভোকেট মো. আসাদুজ্জামান বক্তব্য দেন।

অনুষ্ঠানে বর্তমান সরকারের আমলে ‘গুম’ হওয়া সাবেক সংমদ সদস্য ইলিয়াস আলীর ছেলে ব্যারিস্টার আবরার ইলিয়াস, বিএনপির সাজেদুল ইসলাম সুমনের ভাগ্নি আফরা আনজুম, ওমর ফারুকের স্ত্রী পারভীন আখতার, ছাত্র দলের মাহবুবুর রহমান বাপ্পীর বোন ঝুমুর আখতার তাদের স্বজনদের সন্ধান চেয়ে বক্তব্য দেন।

Tags: