muktijoddhar kantho logo l o a d i n g

প্রচ্ছদ

‘পাঠান’ মুক্তি না দিলে হল বন্ধের ঘোষণা

‘পাঠান’ মুক্তি না দিলে হল বন্ধের ঘোষণা

সাফটা চুক্তির আওতায় দেশের বাজারে বলিউড বাদশাহ শাহরুখ খানের নতুন সিনেমা ‘পাঠান’ মুক্তির বিষয়ে চলছে নানা আলোচনা-সমালোচনা। এরই মধ্যে ভারতের এই সিনেমাটি বাংলাদেশে মুক্তির পক্ষে মত দিয়েছে চলচ্চিত্র সংশ্লিষ্ট ১৯টি সংগঠন। কিন্তু তারপরও ঝুলে আছে ‘পাঠান’ মুক্তি।

এদিকে, বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতিও দীর্ঘদিন ধরে ভারতীয় সিনেমা মুক্তির দাবি করে আসছে। এবার ‘পাঠান’ সিনেমা মুক্তির অনুমোদন না দেওয়া হলে দেশের সিনেমা হলগুলো বন্ধ করে দেওয়ার ঘোষণা দিলেন তারা।

আজ শনিবার রাজধানী মগবাজারের একটি রেস্তোরায় বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতি সংবাদ সম্মেলনের মাধ্যমে এমন ঘোষণা দেন তারা। এসময় তারা জানান, চার বছর আগেও দেশের হলের সংখ্যা ছিল ২৪০টি। এখন চালু হলের সংখ্যা মাত্র ৪০টি। সিনেমা হলগুলো এখন গোডাউনে পরিণত হচ্ছে।

সংবাদ সম্মেলনে চলচ্চিত্র প্রদর্শক সমিতির প্রধান উপদেষ্টা সুদীপ্ত কুমার দাস বলেন, ‘হিন্দি ছবি না চালাতে দিলে এখন আর হল চালু রাখার উপায় দেখছি না। সিনেমা হল চালু রাখার আর কোনো বাস্তব যুক্তি খুঁজে পাচ্ছি না, বিধায় বন্ধ করে দেওয়াই ভালো।’

এ সময় তারা জানান, ‘সাফটা’ চুক্তির আওতায় শাহরুখ খানের নতুন সিনেমা ‘পাঠান’ বাংলাদেশে মুক্তি দেওয়া উচিত। এর আগে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ তাদের ডেকে বলেছিলেন, ‘পরিচালক ও শিল্পী সমিতির অনাপত্তি থাকলে সরকার বছরে অন্তত ১০টি উপমহাদেশীয় চলচ্চিত্র আমদানির অনুমতি দেবে।’ ভবিষ্যতে বাংলা সিনেমা টিকিয়ে রাখতে বর্তমানে সিনেমা আমদানির বিকল্প নেই।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি কাজী শোয়েব রশিদ, প্রধান উপদেষ্টা সুদীপ্ত কুমার দাস, সাধারণ সম্পাদক আওলাদ হোসেনসহ সংগঠনটির অন্যান্য নেতারা। সংবাদ সম্মেলনে সরকারে কাছে ভারতীয় হিন্দি সিনেমা ‘পাঠান’ আমদানি অনুমতির দাবি করেন তারা।

Tags: