খেলার খবর - October 20, 2021

আইসিসির সিদ্ধান্ত বদল, বাংলাদেশ নাও পড়তে পারে ভারতের গ্রুপে

শেষ ম্যাচে জিতলেও সুপার টুয়েলভ নিশ্চিত নয় বাংলাদেশের। কোনো রকম আশা বাঁচিয়ে রেখেছে লাল সবুজের দল। কিন্তু এখনো কঠিন সমীকরণে মধ্যে রয়েছে টাইগাররা। এসব সমীকরণ পেরিয়ে সুপার টুয়েলভে উঠলেও কোন গ্রুপে পড়বে তা আইসিসি আগেই জানিয়েছিল। বাংলাদেশ প্রথম পর্বে ‘বি’ গ্রুপে চ্যাম্পিয়ন হোক বা রানার্স আপ। পড়বে ভারত, পাকিস্তান, আফগানিস্তান ও নিউজিল্যান্ডকে নিয়ে গড়া গ্রুপ ‘টু’ তে। তবে হঠাৎই ওই সিদ্ধান্ত বদলেছে আইসিসি।

বাংলাদেশ বি গ্রুপ রানার্স আপ হলে এই গ্রুপে না পড়ে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজের ‘গ্রুপ ওয়ান’ এ পড়বে। আজ বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানায় তাদের আগে নেওয়া সিদ্ধান্তে বদল এসেছে। এর আগে গত ১৭ আগস্ট দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে এ১ ও বাংলাদেশকে বি২ হিসেবে ঘোষণা দেয় তারা।

স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করে বাংলাদেশ। ওই ম্যাচে হেরে বেশ বিপাকে পড়ে টাইগাররা। দ্বিতীয় ম্যাচে অবশ্য ওমানের বিপক্ষে ২৬ রানের জয়ে সুপার টুয়েলভে যাওয়ার সমীকরণে ভালোভাবেই টিকে আছে মাহমুদউল্লাহ রিয়াদের দল।

তবে বি গ্রুপে বাংলাদেশ চ্যাম্পিয়ন হবে কি না এ নিয়ে সংশয় আছে অনেক। স্কটল্যান্ড শেষ ম্যাচে ওমানের বিপক্ষে জয় পেলে আর কোনো সমীকরণই কাজে আসবে না। স্কটল্যান্ড গ্রুপ চ্যাম্পিয়ন হবে। আর তারা হারলে ও বাংলাদেশ পাপুয়া নিউগিনির বিপক্ষে জিতলে যেতে হবে রান রেটের সমীকরণে। সেক্ষেত্রেও বাংলাদেশের গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা কম।


আরও পড়ুন