muktijoddhar kantho logo l o a d i n g

কিশোরগঞ্জের খবর

পাঠ্য বইয়ে সংযোজিত হচ্ছে নিরাপদ খাদ্য বিষয়ক পাঠ

প্রধানমন্ত্রীর নির্দেশে প্রাথমিক বিদ্যালয় থেকে কলেজ পর্যায়ের সকল শ্রেণির পাঠ্য বইয়ে নিরাপদ খাদ্য বিষয়ক পাঠ সংযোজিত করা হচ্ছে। এ বছর প্রাথমিক বিদ্যালয়ে নিরাপদ খাদ্য বিষয়ক পাঠ সংযোজন করা হয়েছে। এরপর থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক লেভেল-ও নিরাপদ খাদ্য বিষয়ক পাঠ সংযোজিত হবে।

শনিবার (২৯ অক্টোবর) সকালে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের আয়োজনে কিশোরগঞ্জ জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো. ইসমাইল হোসেন এনডিসি এসব কথা বলেন।

সচিব বলেন, নিরাপদ খাদ্য নিয়ে খাদ্য মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। এ বিষয়ে সচেতনতা তৈরি করার জন্য জেলা পর্যায়ে জনপ্রতিনিধি ও সুশীল সমাজের ব্যক্তিদের নিয়ে কর্মশালার আয়োজন করা হচ্ছে। মাঠ পর্যায়ের ব্যক্তিরাই ইচ্ছে করলে নিরাপদ খাদ্য উৎপাদন সম্ভব।

তিনি আরও বলেন, ছোটবেলায় আমরা খাদ্য গুন নিয়ে পড়েছি, কিন্তু নিরাপদ খাদ্য নিয়ে পড়া হয়নি। প্রধানমন্ত্রীর নির্দেশে পঞ্চম শ্রেণির পাঠ্য বইয়ে নিরাপদ খাদ্য বিষয়ক পাঠ সংযোজন করেছি। আগামী বছর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক লেভেল-ও এ পাঠ সংযোজন করা হবে। ইউরোপে নিরাপদ খাদ্য বিষয়ে শিক্ষা দেওয়া হয় না কারণ ধরেই নেওয়া হয় তাদের খাদ্য নিরাপদ। কিন্তু আমাদের দেশের কালচারতো ডিফেন্স। তাই নিরাপদ খাদ্য বিষয়ক সচেতন বৃদ্ধি করতে হবে।

জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এর চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) মো. আব্দুল কাইউম সরকার, কিশোরগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মো. জিল্লুর রহমান, কিশোরগঞ্জের সিভিল সার্জন ডা. মো. সাইফুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ গোলাম মোস্তফা প্রমুখ বক্তব্য রাখেন।

Tags: