muktijoddhar kantho logo l o a d i n g

প্রচ্ছদ

কে হবেন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক? (ভিডিও)

আগামী ২৪ ডিসেম্বর আওয়ামী লীগের কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই কাউন্সিল অধিবেশনে প্রধান আকর্ষণ হলো সাধারণ সম্পাদক। তবে আওয়ামী লীগের দায়িত্বশীল নেতারা বলছেন সাধারণ সম্পাদক কে হবে সেটি নির্ধারণ করবেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কিছুদিন আগে মনে করা হচ্ছিল, ওয়াদুল কাদের নিশ্চিত ভাবেই আওয়ামী লীগের তৃতীয়বারের মতো সাধারণ সম্পাদক হতে যাচ্ছেন। এ ব্যাপারে তিনি সবুজ সংকেতও পেয়েছেন। কিন্তু কাউন্সিলের সময় যতই ঘনিয়ে আসছে ততই সে ধারণার ভিন্ন মত শোনা যাচ্ছে।

অনেকে মনে করছেন বর্তমান রাজনৈতিক বাস্তবতার আলোকে শেখ হাসিনা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে পরিবর্তন আনতে পারেন।

সর্বশেষ জাতীয় নির্বাহী কমিটির সদস্যদের সাথে বক্তৃতায় আওয়ামী লীগ সভাপতি বলেছেন, আওয়ামী লীগকে উৎখাত করা এতো সহজ নয়। স্পষ্টতই আওয়ামী লীগ সভাপতি জানেন যে, আওয়ামী লীগকে উৎখাতের ষড়যন্ত্র হচ্ছে। আর এই উৎখাতের ষড়যন্ত্র প্রতিহত করার ক্ষেত্রে একজন শক্তিশালী সংগঠক দরকার। যিনি সংগঠনকে তৃণমূল থেকে সংগঠিত করবেন, সকলের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ করবেন। আর এখানেই ওবায়দুল কাদের এর বিকল্প ভাবা হচ্ছে।

ওবায়দুল কাদের দুই মেয়াদে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন। তবে শারীরিকভাবে অসুস্থ আওয়ামী লীগের এই ত্যাগী নেতাকে তৃতীয়বার সাধারণ সম্পাদক হিসেবে দেখা নাও যেতে পারে বর্তমান রাজনীতির বাস্তবতায়। এক্ষেত্রে জাহাঙ্গীর কবির নানকের নাম কাউন্সিল এর আগে কর্মীদের মুখে মুখে শোনা যাচ্ছে। কর্মীরা মনে করছেন, সামনের আন্দোলন-সংগ্রাম মোকাবেলা করা, সংগঠনকে গুছিয়ে তোলার জন্য জাহাঙ্গীর কবির নানক হতে পারেন ওবায়দুল কাদেরের সবচেয়ে ভালো বিকল্প।

এছাড়া আওয়ামী লীগ সভাপতি, দল এবং সরকার আলাদা করার একটি প্রক্রিয়া গত তিনটি কাউন্সিল থেকে শুরু করেছেন। সেই ধারায় আওয়ামী লীগ হয়তো একজন সার্বক্ষণিক সাধারণ সম্পাদক হিসেবে কাউকে বেছে নিতে পারে। আর সেরকম যদি চিন্তা থাকে সেক্ষেত্রে অবশ্যই জাহাঙ্গীর কবির নানক হবেন প্রথম পছন্দ।

কাউন্সিলের সময় যত এগিয়ে আসছে ততই ওবায়দুল কাদেরের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন জাহাঙ্গীর কবির নানক। ওবায়দুল কাদের কদিন আগে যেমন ছিলেন নিশ্চিত এখন তিনি আর নিশ্চিত নন। তবে শেষ পর্যন্ত কাউন্সিলে চমক হবে নাকি রুটিন একটি কাউন্সিল এর মধ্য দিয়ে পুরনো নেতৃত্বই অদল বদল হবে সেটাই এখন দেখার বিষয়।

সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেলঃ MKN Bangla

ভিডিও লিংকঃ কে হবেন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক? (ভিডিও)

Tags: