muktijoddhar kantho logo l o a d i n g

রাজনীতি

শমসের মবিন রাজনীতিতে ফেরার কারণ জানালেন

বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী। তিন বছর আগে তিনি রাজনীতি থেকে অবসর নিয়েছিলেন। শুক্রবার আবার রাজনীতিতে ফিরলেন। যোগ দিয়েছেন সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর বিকল্পধারায়।

রাজনীতিতে তার এই ফিরে আসার কারণ জানিয়ে শমসের মবিন চৌধুরী বলেছেন, ‘আমি যখন রাজনীতি থেকে অবসর নিই, একটা কথা তখন উল্লেখ করেছিলাম। শারীরিক সুস্থতার সাপেক্ষে বাংলাদেশের ঐতিহাসিক মহান মুক্তিযুদ্ধের মূল্যবোধকে সামনে রেখে যদি দেশ ও জাতির জন্য কোনো ধরনের অবদান রাখার সুযোগ আসে, ভূমিকা রাখার সুযোগ পাই, তাহলে নিজেকে আমি সেই কাজে সম্পৃক্ত করবো। সেই প্রতিশ্রুতির ধারাবাহিকতায় আজকে বিকল্পধারায় যোগ দিলাম।’

বিকল্পধারায় যোগদান অনুষ্ঠানটিকে ‘ঐতিহাসিক’ আখ্যা দিয়ে তিনি বলেন, ‘আজকে এই অনুষ্ঠানে আসায় স্বাভাবিক প্রশ্ন আসবে, ঠিক তিন বছর আগে রাজনীতি অবসর নেয়ার পর কেন আজকে আবার রাজনীতিতে ফিরলাম, কেন একটি রাজনৈতিক দলের সঙ্গে নিজেকে সম্পৃক্ত করলাম।’

শমসের মবিন চৌধুরী বলেন, ‘আমি ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বে, সাহসী নেতৃত্বে, দেশপ্রেমের নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতার ঘোষক বীর মুক্তিযোদ্ধা জিয়াউর রহমানের আদর্শে রাজনীতিতে আস্থা রেখে, বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের প্রতি সম্মান দেখিয়ে আজ নিজেকে আপনাদের সামনে দাঁড় করিয়েছি। যেন আগামীতে বাংলাদেশকে একটি সুখী, শান্তিপূর্ণ, সমৃদ্ধ ও গণতান্ত্রিক দেশ হিসেবে প্রতিষ্ঠিত করতে নিজেদের অবস্থান থেকে ভূমিকা রাখতে পারি।’

শুক্রবার সন্ধ্যায় রাজধানীর বাড্ডায় বিকল্প যুব ধারার বিশেষ কাউন্সিল হয়। এর আগে বিকল্পধারায় যোগ দেন বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী। এ ছাড়া ছাত্রদলের প্রথম নির্বাচিত সভাপতি, সাবেক শিক্ষাপ্রতিমন্ত্রী (জাতীয় পার্টি) গোলাম সারোয়ার, সাবেক ধর্ম প্রতিমন্ত্রী (এরশাদ সরকার) নাজিম উদ্দিন অাল অাজাদও যোগ দিয়েছেন বিকল্পধারায়।

২০১৫ সালের অক্টোবরে বিএনপির ভাইস চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়ান শমসের মবিন চৌধুরী। তখন তিনি বলেছিলেন, শুধু ভাইস চেয়ারম্যানের পদ নয়, রাজনীতি থেকেই অবসরের সিদ্ধান্ত নিয়েছেন। বিভিন্ন দেশের কূটনীতিক ও আন্তর্জাতিক সংস্থাগুলোর সঙ্গে বিএনপির পক্ষ থেকে যোগাযোগ রক্ষা করতেন তিনি।

২০০১ সালে বিএনপির নেতৃত্বে সরকার ক্ষমতাসীন হবার পর শমসের মবিন চৌধুরী পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। চাকরি থেকে অবসর গ্রহণের পর তিনি বিএনপিতে যোগ দেন। বিএনপিতে যোগ দেবার পরে তিনি দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার আস্থাভাজন হিসেবে পরিচিত হয়ে ওঠেন। কিন্তু ২০১৫ সালে রাজনীতি থেকে তার আকস্মিক অবসর দলের অনেককেই খানিকটা বিস্মিত করে।

শমসের মবিন চৌধুরী বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের একজন বীর মুক্তিযোদ্ধা। স্বাধীনতা যুদ্ধে তার সাহসিকতার জন্য বাংলাদেশ সরকার তাকে বীর বিক্রম খেতাব প্রদান করে।

Tags: