muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

বাংলাদেশে আইএসের তৎপরতা প্রতিষ্ঠা করতে দেশি বিদেশি সংঘবদ্ধ এক চক্রের ষড়যন্ত্র চলছে

hasina-2
মুক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ মধ্যপ্রাচ্যভিত্তিক বিশ্বের কুখ্যাত জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) অস্তিত্ব বাংলাদেশে নেই উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এ দেশে আইএস’র তৎপরতার কথিত অভিযোগ প্রতিষ্ঠা করতে দেশি ও বিদেশি সংঘবদ্ধ এক চক্রের পরিকল্পিত ষড়যন্ত্র চলছে।

তিনি বলেন, এটা করে তারা বাংলাদেশকে জঙ্গিবাদ, সন্ত্রাস ও সংঘাত কবলিত অন্যান্য মুসলিম দেশের কাতারে নিয়ে যেতে চায়। এক্ষেত্রে আমাদের স্বীকারোক্তি অন্যান্য দেশের মতো বাংলাদেশেও তাদের হামলার পথ সহজ করে দেবে।
প্রধানমন্ত্রী আজ গণভবনে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন।
গত ৩ থেকে ৫ নভেম্বর নেদারল্যান্ডে তাঁর তিনদিনের সরকারি সফর সম্পর্কে জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
শেখ হাসিনা বলেন, বিভিন্ন মহল এ দেশেও সিরিয়া, ইরাক, আফগানিস্তান, পাকিস্তান ও লিবিয়ার মতো পরিস্থিতি তৈরি করতে বাংলাদেশে আইএস’র উপস্থিতির কথা স্বীকার করাতে আমাদের উপর চাপ দিচ্ছে। তিনি কোন দেশের নাম উল্লেখ না করে বলেন, তারা ওইসব দেশের মতো আমাদের দেশকেও বিপর্যযকর পরিস্থিতির দিকে নিয়ে যেতে চায় এবং এটাই হচ্ছে তাদের ষড়যন্ত্রের অংশ।
বাংলাদেশে আইএস রয়েছে-এটা যদি তারা আমাদের কাছ থেকে স্বীকার করিয়ে নিতে পারে, তাহলে আমাদের দেশের অবস্থা কি হবে’-এ প্রশ্ন উত্থাপর করে প্রধানমন্ত্রী বলেন, আমরা বাংলাদেশে পাকিস্তান, আফগানিস্তান, ইরাক অথবা সিরিয়া ও লিবিয়ার মতো পরিস্থিতি চাই না।
আন্তর্জাতিক চক্রগুলো এ ষড়যন্ত্রের সঙ্গে জড়িত এবং দুর্ভাগ্যজনক যে স্থানীয় কিছু মানুষও এর সঙ্গে যুক্ত। এ ব্যাপারে সতর্ক না হলে জাতি হিসেবে আমাদের ভয়াবহ পরিণতির মুখে পড়তে হবে- উল্লেখ করে তিনি এ তৎপরতা সম্পর্কে জনগণকে সজাগ থাকার আহ্বান জানিয়ে বলেন, আমরা চাই না কেউ আমাদের ভূমি ব্যবহার করুক বা এখানে এমন কোনো ঘটনা ঘটাক।
শেখ হাসিনা বলেন, এদেশে ইসলামিক স্টেটের জঙ্গি রয়েছে, এ তথ্যের স্বীকৃতি দিতে তাঁর সরকার উপর ব্যাপক চাপে রয়েছে, তবে আমাদের পর্যবেক্ষণ স্পষ্ট। কারণ সম্প্রতি বিদেশী হত্যা, ব্লগার হত্যা ও পুলিশ সদস্যদের হত্যার পেছনে কারা রয়েছে তা আমরা জানি। আমাদের সমাজে আমরা প্রত্যেকে একে অপরকে জানি ও চিনি, কেউই অপরিচিত নয়।
প্রধানমন্ত্রী বলেন, বিশ্বজুড়ে অনেক ঘটনা ঘটছে, বাংলাদেশও এর বাইরে নয়। বাংলাদেশ শান্তিপূর্ণ দেশ হিসেবে থাকতে চায়। এক সময় এখানে জঙ্গিরা মাথা চাড়া দিয়েছিল, আমরা জনগণের সহায়তায় তাদের শক্ত হাতে দমন করেছি।
শেখ হাসিনা সাম্প্রতিক হত্যাকা-ের জন্য বিএনপি-জামায়াতকে দায়ী করে বলেন, ধ্বংসাত্মক কর্মকান্ড, অগ্নিসংযোগ, পেট্রোল বোমা হামলা ও হত্যার মাধ্যমে সরকারকে ক্ষমতাচ্যূত করতে ব্যর্থ হয়ে তারা এখন গুপ্তহত্যা চালাচ্ছে। তারা অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে চায়।
প্রধানমন্ত্রী বলেন, হত্যাকা-ের সঙ্গে সংশ্লিষ্টতার দায়ে গ্রেফতারকৃতদের অধিকাংশই হচ্ছে একটি বিশেষ গ্রুপের। ছাত্র জীবনে তারা ইসলামী ছাত্রশিবির অথবা বিএনপি’র রাজনীতি করতো। তারা এসব হত্যাকান্ডের সঙ্গে যুক্ত। এসব ঘটনায় আমরা বাইরের সম্পৃক্ততা দেখছি না।
দেশ যখন অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছে এবং জনগণ শান্তিপূর্ণ ও স্বচ্ছল জীবন যাপন করছে এ সময়ে বাংলাদেশের বিরুদ্ধে চলমান যড়যন্ত্রের তীব্র নিন্দা জানান শেখ হাসিনা। তিনি বলেন, বাংলাদেশে যখন অর্থনৈতিক সম্ভাবনা দেখা দিয়েছে ও জীবনযাত্রার মান বাড়ছে, সে সময় তারা নিরাপত্তাহীনতার ইস্যু তৈরির চেষ্টা করছে।
প্রধানমন্ত্রী বলেন, সরকারের কাছে তথ্য রয়েছে যে, একদল অর্থ সরবরাহ করছে, অপর গ্রুপ হত্যা এবং ধ্বংসাত্মক কার্যক্রম চালাচ্ছে। সরকার এ সব ঘটনার অনেক তথ্য সংগ্রহ করেছে এবং আরো সংগ্রহের চেষ্টা করছে। অপরাধীরা ডিজিটালাইজেশনের ত্রুটির সুযোগ নিচ্ছে- এ কথা উল্লেখ করে তিনি বলেন, কারা এর পেছনে রয়েছে, সরকার ওইসব অপরাধীর লিংক খুঁজছে।
বাংলাদেশে তাদের নাগরিকদের নিরাপত্তাহীনতা সম্পর্কে কয়েকটি পশ্চিমা রাষ্ট্রের দাবি সম্পর্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বিগত বছরগুলোতে যুক্তরাষ্ট্রে বহু বাংলাদেশী নাগরিক হত্যাকান্ডের শিকার হয়েছেন। কিন্তু কেউই এ ব্যাপারে মার্কিন প্রেসিডেন্টকে প্রশ্ন করে না, কেন যুক্তরাষ্ট্রের শহরগুলো তাদের জন্য অনিরাপদ।
তিনি বলেন, যদিও সাম্প্রতিক হত্যাকাণ্ডগুলো বিচ্ছিন্নভাবে সংগঠিত হয়েছে। কিন্তু এগুলো সুপরিকল্পিতভাবে করা হয়েছে, যাতে প্রতিষ্ঠা করা যায়, বাংলাদেশ বিদেশীদের জন্য নিরাপদ নয়।
শেখ হাসিনা বলেন, বাংলাদেশ খুবই জনবহুল একটি ছোট দেশ, যেখানে এ ধরনের বিচ্ছিন্ন ঘটনা খুবই স্বাভাবিক। কিন্তু অন্যান্য দেশের চেয়ে এ ধরনের ঘটনার সংখ্যা বেশি নয়। যদি তুলনা করা হয় তাহলে আপনারা দেখবেন বাংলাদেশ ওইসব দেশের চেয়ে নিরাপদ।
প্রধানমন্ত্রী বলেন, কযেকটি দেশ একটি সমস্যা সৃষ্টি করতে চায় যাতে তারা বাংলাদেশে যে কোন সময় অনধিকার প্রবেশ করতে এবং ইসলামি জঙ্গীদের দমনের নামে যে কোন সময় অভিযান চালাতে পারে উল্লেখ করে তিনি বলেন, ‘আমি এ কথা অকপটে বলতে পারি কেননা, আমি আমার দেশকে ভালোবাসি এবং দেশের জন্য আমি আত্মনিবেদিত।’
বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সাথে কোন সংলাপের সম্ভাবনা নাকচ করে দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের আগে যখন জাতীয় ঐকমত্যের সুযোগ এসেছিল তখন তিনি (খালেদা জিয়া) সেই সুযোগ হারিয়েছেন। বর্তমানে বাংলাদেশে সেই পরিস্থিতি বা রাজনৈতিক সংকট নেই, যার জন্য একজন খুনির সাথে সরকারের আলোচনায় বসা প্রয়োজন।
জাতীয় সংলাপের ব্যাপারে খালেদা জিয়ার উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তুলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, তাদের দাবি নিয়ে আলোচনা ও নির্বাচন ঘোষণার লক্ষ্যে খালেদা জিয়া হত্যা ও নাশকতা মূলক কর্মকাণ্ড চালাচ্ছেন।

Tags: