muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

পৌর নির্বাচনে মনোনয়নপত্র দাখিল করেছেন ১৩ হাজার ৬৮৯জন প্রার্থী

municipality election
মুক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ পৌরসভা নির্বাচনে রেকর্ড সংখ্যক প্রার্থী হয়েছেন। এ নির্বাচনে মনোনয়নপত্র দাখিল করেছেন ১৩ হাজার ৬৮৯জন প্রার্থী।

এর মধ্যে মেয়র পদে এক হাজার ২২৩ জন, সাধারণ কাউন্সিলর পদে ৯ হাজার ৭৯৮ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে দুই হাজার ৬৬৮জন রয়েছেন। বৃহস্পতিবার মনোনয়নপত্র দাখিলের এক দিন পর শুক্রবার রাতে এ তথ্য প্রকাশ করল নির্বাচন কমিশন (ইসি)। তবে কোন দলের কতজন প্রার্থী হয়েছে তা জানাতে পারেনি।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, প্রথমবারের মতো দলীয়ভাবে আয়োজন করা পৌরসভা নির্বাচনের প্রতিদ্বন্দ্বিতায় রয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিএনপি ও বিরোধী দল জাতীয় পার্টিসহ ছোট দলগুলো। আর উচ্চ আদালতে নিবন্ধন অবৈধ থাকায় জামায়াতে ইসলামীর প্রার্থীরা এ নির্বাচনে স্বতন্ত্রভাবে প্রার্থী হয়েছেন। এছাড়া আওয়ামী লীগ ও বিএনপির মনোনয়ন না পাওয়া অনেকে দলীয় সিদ্ধান্তের বাইরে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন।

সূত্র জানায়, ১৪টি পৌরসভায় দুজন করে মেয়র প্রার্থী হয়েছেন। শরীয়তপুরের জাজিরা পৌরসভায় সর্বোচ্চ ১১জন মেয়র প্রার্থী হয়েছেন। এ নির্বাচনে কয়েকটি সংরক্ষিত ও সাধারণ কাউন্সিলর পদে একক প্রার্থী রয়েছে। এসব কাউন্সিলরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন।

সূত্র আরো জানায়, বৃহস্পতিবার ২৩৫ পৌরসভায় মনোনয়নপত্র দাখিল করেন এসব প্রার্থীরা। শনি ও রবিবার এসব মনোনয়নপত্র যাচাই-বাছাই করবেন রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তারা। আগামী ১৩ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় নির্ধারিত রয়েছে। আগামী ৩০ ডিসেম্বর এসব পৌরসভায় ভোটগ্রহণ হবে।

Tags: