muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

বিকল্প নেই মাস্ক পরার

সরকারের নানান উদ্যোগের পরেও সচেতনতার বিকল্প নেই। করোনা মোকাবিলার জন্য অবশ্যই সবার মাস্ক পরতে হবে, না হয় সফলতা আসবে না বলেই মনে করছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে মাস্ক ব্যবহার নিয়ে বিস্তারিতভাবে আলোচনা হয় বলে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছেন।

সচিবালয়ে এক ব্রিফিংয়ে তিনি বলেন, মাঠ প্রশাসন থেকে আমাদের কাছে সাজেশন এসেছে। তারা বলছেন, জরিমানা করার পরে, জেল দেওয়ার পরে মানুষের মধ্যে ওইভাবে সচেতনতা আসছে না। সেক্ষেত্রে কাউকে ফাইন করলে তিনি বলেন- ওই যে চার-পাঁচজন মাস্ক ছাড়া যাচ্ছেন তাদের ফাইন করেন। সেজন্য তারা পরামর্শ দিয়েছেন- স্থানীয় সরকার প্রতিষ্ঠান, বাণিজ্যিক যেসব প্রতিষ্ঠান আছে, রাজনৈতিক দলগুলোর মাধ্যমে প্রচার করতে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘বাণিজ্য মন্ত্রণালয়কে বলে দিয়েছেন, বিসিসিআইসহ যারা আছে, তাদের সবাইকে এনশিউর করতে তাদের আওতাধীন সবাইকে এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়কে বলা হয়েছে, তাদের আওতাধীন প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে প্রচারণা করতে। প্রধানমন্ত্রী বলেছেন, উনার অঙ্গ-সংগঠনে যারা আছে তাদের সবাইকে ক্লিয়ার ইনস্ট্রাকশন দিয়ে দিয়েছেন যে প্রোগ্রামেই যারা আসবেন, যত যাই করুক প্রোগ্রাম অবশ্যই তাদের মাস্ক পরতে হবে। তারা ম্যাসিভ ক্যাম্পেইন করবে।

উল্লেখ্য, ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সময় কাপড়ের মাস্ক বিতরণের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী, যাতে তা ধুয়ে পুনরায় ব্যবহার করা যায়।

Tags: