muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

শেখ হাসিনার প্রশংসায় কলম্বিয়ার প্রেসিডেন্ট

জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশগুলোর পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেছেন কলম্বিয়ার রাষ্ট্রপতি ইভান ডুকে মারকুয়েজ। বুধবার (৩০ জুন) যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম অনাবাসী রাষ্ট্রদূত হিসেবে দেশটির রাষ্ট্রপতি ইভান ডুকে মারকুয়েজের কাছে তার পরিচয়পত্র পেশ করেন। তখন রাষ্ট্রপতি এই প্রশংসা করেন।

পরিচয়পত্র পেশ করার পর কলম্বিয়ান রাষ্ট্রপতি মারকুয়েজের সঙ্গে বৈঠক করেন রাষ্ট্রদূত শহিদুল ইসলাম। এ সময় রাষ্ট্রপতি মারকুয়েজ ক্লাইমেট ভালনারেবল ফাইন্যান্স সামিটের উদ্বোধনী অধিবেশনে অংশ নিতে সম্মতি জানান। ভার্চুয়াল প্লাটফর্মে আগামী ৮ জুলাই সম্মেলনের সভাপতিত্ব করবে বাংলাদেশ।

কলম্বিয়ার রাষ্ট্রপতির সঙ্গে বৈঠককালে রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভেচ্ছা পৌঁছে দেন। বাংলাদেশ ও কলম্বিয়ার মধ্যে চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্ক বিদ্যমান উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, উভয় দেশ আন্তর্জাতিক শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা, সন্ত্রাসবাদ ও সহিংস উগ্রবাদের বিরুদ্ধে লড়াই, মানবাধিকার, টেকসই উন্নয়ন এজেন্ডা ২০৩০, জলবায়ু পরিবর্তনসহ অনেক আন্তর্জাতিক ইস্যুতে অভিন্ন মত পোষণ করে। তিনি বিভিন্ন ক্ষেত্রে সম্পর্ক আরও জোরদার করার জন্য দুই দেশের সহযোগিতা বৃদ্ধির সম্ভাবনাময় ক্ষেত্রগুলো কাজে লাগানোর ওপর গুরুত্বারোপ করেন।

এছাড়াও রাষ্ট্রদূত রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘকে নিরবচ্ছিন্নভাবে সমর্থন দেওয়ার জন্য কলম্বিয়ার সরকারকে ধন্যবাদ জানান।

কলম্বিয়ার রাষ্ট্রপতি আশাবাদ ব্যক্ত করেন, দুই দেশ তাদের অভিন্ন লক্ষ্য এবং আকাঙ্ক্ষা বাস্তবায়ন করতে ও দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করতে একযোগে কাজ করবে।

Tags: