muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

হ্যাকিংয়ের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের ১০ কোটি ডলার লোপাট, একাংশ উদ্ধার

মুক্তিযোদ্ধার কন্ঠ ডটকমঃ বাংলাদেশ ব্যাংক বলছে, হ্যাকিংয়ের মাধ্যমে যুক্তরাষ্ট্রে তাদের এক ব্যাংক অ্যাকাউন্ট থেকে হাতিয়ে নেয়া বিপুল পরিমাণ অর্থের একাংশ উদ্ধার করা হয়েছে।

এই অর্থের পরিমাণ সম্পর্কে বাংলাদেশের এই কেন্দ্রীয় ব্যাংক আনুষ্ঠানিকভাবে কিছু না জানালেও কর্মকর্তারা বিবিসিকে জানিয়েছেন, বেহাত হওয়া অর্থের মোট পরিমাণ প্রায় দশ কোটি মার্কিন ডলার।

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ব্যাংক জানাচ্ছে, চুরি যাওয়া অর্থ ফিলিপাইনে রয়েছে।

এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের একটি ব্যাংক অ্যাকাউন্টে বাংলাদেশ ব্যাংকের যে অর্থ রক্ষিত ছিল, তারই একটি অংশ অ্যাকাউন্ট হ্যাক করে চুরি করা হয়েছিল।

ঐ অর্থের একটি অংশ আদায় করা সম্ভব হয়েছে, এ কথা উল্লেখ করে বাংলাদেশ ব্যাংক বলছে, বাকি অর্থের গন্তব্য সনাক্ত করে তা আদায়ের বিষয়ে বাংলাদেশের ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট ফিলিপাইনের অ্যান্টি-মানি লন্ডারিং কর্তৃপক্ষের সঙ্গে কাজ করছে।

কত পরিমাণ অর্থ ফেরত আনা হয়েছে, বিজ্ঞপ্তিতে তা উল্লেখ করা না হলেও কর্মকর্তারা বলছেন, বেহাত হওয়া অর্থের এক চতুর্থাংশের মতো আদায় হয়েছে।

বিদেশে রাখা বাংলাদেশের বৈদেশিক মুদ্রার মজুদ থেকে অর্থ হাতিয়ে নেয়ার খবর এমন সময় এলো, যখন দেশেই একটি চক্র ডেবিট ও ক্রেডিট কার্ড জালিয়াতি করে অর্থ হাতিয়ে নিয়েছে বলে অভিযোগ উঠেছে।

বাংলাদেশ ব্যাংক অবশ্য সাইবার নিরাপত্তা জোরদার করতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে।

Tags: