muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

জাহাঙ্গীরের অনিয়ম তদন্তে কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদ

গাজীপুর সিটি করপোরেশনের মেয়র পদ থেকে সাময়িক বরখাস্ত হওয়া জাহাঙ্গীর আলমের নানা অনিয়ম ও দুর্নীতি তদন্তের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটি করপোরশনের কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদ করেছে। আজ শনিবার দিনভর গাজীপুর নগর ভবনে কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদের পাশাপাশি বিভিন্ন নথিপত্র যাচাই, তথ্য সংগ্রহও করেছেন তদন্ত কমিটির সদস্যরা। পরে তারা বিভিন্ন নথিপত্রের ছায়ালিপি সংগ্রহ করেন।

আজ গাজীপুর সিটি করপোরেশনের যে সব কর্মকর্তার সঙ্গে তদন্ত কমিটি কথা বলেছে তাদের মধ্যে রয়েছেন সিটি করপোরেশনের সচিব মো. আব্দুল হান্নান, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. আকবর হোসেন, প্রকল্প পরিচালক মজিবুর রহমান কাজল, হিসাবরক্ষক গোলাম কিবরিয়া ও কয়েকজন নির্বাহী প্রকৌশলীসহ বিভিন্ন শাখার কর্মকর্তা-কর্মচারী।

শনিবার সন্ধ্যায় নগর ভবনে তদন্ত কমিটির প্রধান, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (নগর উন্নয়ন অনুবিভাগ) মোস্তাকীম বিল্লাহ ফারুকী সাংবাদিকদের জানান, কমিটি দিনভর জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে প্রাপ্ত বিভিন্ন অভিযোগ, সংশ্লিষ্ট নথিপত্র পর্যালোচনা, সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে তথ্য-প্রমাণ সংগ্রহ করেছে। এ সময় তাদের বিভিন্ন বিষয় জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভুয়া দরপত্র, নির্দিষ্ট কোম্পানিকে দর দেওয়ার অনুরোধ সংক্রান্ত (আরএফকিউ) দরপত্রে অনিয়ম, বিভিন্ন পদে অযৌক্তিক লোকবল নিয়োগ, বিশ্ব ইজতেমা উপলক্ষে ভুয়া বিল-ভাউচারের মাধ্যমে ও একই কাজ বিভিন্ন প্রকল্পে দেখিয়ে অর্থ আত্মসাৎ, প্রতিবছর হাট-বাজার ইজারার টাকা যথাযথভাবে নির্ধারিত খাতে জমা না রাখা, বর্জ্য ব্যবস্থাপনায় অর্থ খরচের অনিয়ম, ভূমি দখল ও ক্ষতিপূরণ ছাড়া রাস্তা প্রশস্তকরণ সংক্রান্ত অভিযোগ, উন্নয়ন খাতের টাকা রাজস্ব খাতে স্থানান্তর করে ৯৯ কোটি ৯৫ লাখ টাকা কীভাবে কোথায় খরচ করা হয়েছে এরকম ১০টি অভিযোগের বিষয়ে গুরুত্ব দিয়ে তদন্ত কাজ করছে। যাতে কোনো বিষয় তদন্ত থেকে বাদ না পড়ে সে জন্য বিশেষ যত্ন ও গুরুত্ব সহকারে তদন্ত কাজ পরিচালিত হচ্ছে।

মোস্তাকীম বিল্লাহ ফারুকী বলেন, ‘আমরা চেষ্টা করছি খুব দ্রুত সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে। ইতোমধ্যে একবার জাহাঙ্গীর আলমের শুনানি গ্রহণ করা হয়েছে। তিনি লিখিতভাবে জবাব দিয়েছেন। আমরা সেটি যাচাই করছি। তিনি আরও শুনানিতে অংশ নেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন। প্রয়োজন হলে আবারও তার বক্তব্য নেওয়া হবে।’

গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলমকে গত বছরের ২৫ নভেম্বর সাময়িক বরখাস্ত করা হয়। তার বিরুদ্ধে ওঠা ১০টি অনিয়মের অভিযোগ তদন্তে তিন সদস্যবিশিষ্ট কমিটি গঠন করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। কমিটির সদস্যরা হলেন কমিটির প্রধান স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (নগর উন্নয়ন অনুবিভাগ) মোস্তাকীম বিল্লাহ ফারুকী, সদস্য যুগ্ম সচিব অনুপম বড়ুয়া ও উপ-সচিব মোহাম্মদ জহিরুল ইসলাম।

এ কমিটি গত ১০ জানুয়ারি থেকে প্রায় সাত মাস ধরে তদন্ত কাজ চালিয়ে যাচ্ছে। এ সময়ের মধ্যে কমিটির সদস্যরা গাজীপুরে বিভিন্ন প্রকল্প পরিদর্শন, ভুক্তভোগী লোকজনের সঙ্গে কথা বলেছেন, তথ্য প্রমাণ সংগ্রহ করে সেগুলো পর্যালোচনা করেছেন।

Tags: