muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

সীমান্তে আর একটাও মৃত্যু চায় না বাংলাদেশ

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, সীমান্তে আর একটাও মৃত্যু চায় না বাংলাদেশ। অঙ্কের হিসাবে সীমান্ত হত্যা কমে এসেছে। কিন্তু একটা মৃত্যুই অনেক, তাই আমরা সীমান্তে একটা মৃত্যুও চাই না। আশা করি আগামীতে তা শূন্যের কোটায় নেমে আসবে।

শনিবার (১৭ ডিসেম্বর) দুপুরে লালমনিরহাটে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি হত্যার বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে যে বৈঠকগুলো হয় সব সময় সীমান্ত হত্যা বন্ধের বিষয়টি আমরা জোরালোভাবে ব্যক্ত করি। ছিটমহলগুলো কিছুদিন আগে বিনিময় হয়েছে। সম্প্রতি ভারতের দিল্লিতে বৈঠক হয়েছে। সেখানকার আলোচনায় দুই রাষ্ট্রই চায় সীমান্তে হত্যা শূন্যের কোটায় নামিয়ে আনতে।

তিনি বলেন, আমি নিজেও সীমান্তবর্তী একটি আসনের সংসদ সদস্য। পদ্মার ওপারে ভারত এপারে আমার নির্বাচনী এলাকা। সীমান্তে হত্যা বন্ধের চেষ্টা অব্যাহত আছে। এরকমও আছে পরিবারের একজন বাংলাদেশি ও আরেকজন ভারতীয়। তবে দুই রাষ্ট্রের বিধিবিধান রয়েছে যাতে ভিসা-পাসপোর্ট ছাড়া কেউ কোনো দেশে অনুপ্রবেশ ঘটাতে না পারে।

এসময় তিনি আরও বলেন, বাংলাদেশের সব যোগাযোগ বন্ধ হয়ে গেলেও পাকিস্তান পরবর্তী সময় থেকে মোগলহাটের রেল লাইনটি চালু ছিল। সেখান থেকে কয়লা আসত। তবে আমরা দুই রাষ্ট্র মিলে পুরনো যোগাযোগের যে পয়েন্টগুলো রয়েছে তা পুনরায় চালু করব। তবে সেখানে বিনিয়োগের প্রয়োজন হয়। আমরা বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলে স্থলবন্দর চালু করার বিষয়টিকে প্রাধান্য দেয়ার কথা জানাবো।

চার্চ অব গড উচ্চ বিদ্যালয়ের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী (প্লাটিনাম জুবিলী) উদযাপন অনুষ্ঠানে এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন লালমনিরহাট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাড. মতিয়ার রহমান, লালমনিরহাট পৌরসভার মেয়র রেজার করিম স্বপন প্রমুখ।

Tags: