muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

মিশরে আন্তর্জাতিক ঢোল উৎসব উদ্বোধন, যোগ দিল বাংলাদেশ সাংস্কৃতিক দল

মিশরে আন্তর্জাতিক ঢোল উৎসব উদ্বোধন, যোগ দিল বাংলাদেশ সাংস্কৃতিক দল

Drums Dialogue for Peace 'শান্তির জন্য ঢোল সংলাপ' শ্লোগান নিয়ে মিশরে শুরু হয়েছে সপ্তাহব্যাপী আন্তর্জাতিক ঢোল ও ঐতিহ্যবাহী লোকশিল্প উৎসব। দেশটির পর্যটন ও পুরাকীর্তি মন্ত্রণালয় আয়োজিত এ উৎসবের ১০ম আসরে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের ৩০টি সাংস্কৃতিক দল অংশ নিয়েছে। অন্যান্য দেশ গুলো হল গ্রীস, মেক্সিকো, ভারত, শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়া, দক্ষিণ সুদান, আলজেরিয়া, ইয়েমেন , ফিলিস্তিনের ও স্বাগতিক মিশর।‌

গতকাল শনিবার সন্ধ্যায দেশটির রাজধানীর ইসলামিক কায়রোর ঐতিহাসিক মুইয -ঈল স্ট্রিট এর উত্তর কায়রো ওয়াল থিয়েটারে উৎসবে দেশটির সংস্কৃতি মন্ত্রী ডঃ নেভিন আল-কিলানি ও পরিকল্পনা মন্ত্রী ডঃ হালা আল-সাইদ, বাংলাদেশ সহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও প্রতিনিধিদের উপস্থিতে অনুষ্ঠানটির উদ্বোধন করেন আন্তর্জাতিক ঢোল উৎসবের প্রতিষ্ঠাতা সভাপতি ইন্তেসার আবদেল ফাত্তাহ।‌

কায়রোস্থ বাংলাদেশ দূতাবাসের সার্বিক তত্ত্বাবধানে ৮ সদস্যের প্রবাসী বাংলাদেশি শিল্পীদের একটি সাংস্কৃতিক দল এতে অংশগ্রহণ করছে। বাংলাদেশ দলটি শুধু উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে অংশ নিলেও অন্যান্য দেশের সংস্কৃতিক দল গুলো সপ্তাহ ব্যাপি প্রতি দিন অংশ নিবে রাজধানী কায়রোর নিম্ন লিখিত ৫টি থিয়েটারে। ইসলামিক কায়রোর নর্থ ওয়াল থিয়েটার, অপেরা হ্যানাগার স্কোয়ার, আল-হাউদ আল-মারসু সাংস্কৃতিক কেন্দ্র , হেলিও পোলিসের মিশরীয় সভ্যতা ও শিশু জাদুঘর এবং সাঈদা জয়নব এলাকার দি সিনারি হাউস। বাংলাদেশ সংস্কৃতি দলের শিল্পীরা হলেন শিশির কুমার সরকার, ফারুক হোসেন, মোঃ ফেরদৌস, সোহেল, দেলোয়ার, প্রীতি সরকার, সানজিদা মুনা ও ইশা।

উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রদূত সাংবাদিকদের বলেন, 'বাংলাদেশ-মিশরের বন্ধুত্বের দীর্ঘ ইতিহাস রয়েছে এবং কায়রো-ঢাকা বিনিময় ও সহযোগিতা গভীরতর হচ্ছে। আন্তর্জাতিক ঢোল ও লোকশিল্প উৎসবটি দুই দেশের সংস্কৃতির অঙ্গনের দ্বার আরও উন্মুক্ত করবে।

মিশরের সংস্কৃতি মন্ত্রণালয়ের সংস্কৃতি ও শিল্প বিশেষজ্ঞ এবং খ্যাতিমান শিল্পী ইন্তেসার আবদেল ফাত্তাহ ২০১২ সালে আন্তর্জাতিক ঢোল ও লোকশিল্প উৎসবের সূচনা করেছিলেন। তিনি মিশরীয় আর্টস ট্রুপের মতো বিভিন্ন শিল্প গোষ্ঠীর প্রতিষ্ঠাতা।

শনিবার থেকে শুরু হওয়া আন্তর্জাতিক ঢোল ও লোকশিল্প উৎসবটি ২ই জুন রোজ শুক্রবার পর্যন্ত চলবে।

Tags: