muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

ঈদে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রিতে নতুনত্ব

ঈদে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রিতে নতুনত্ব

কোরবানির ঈদকে সামনে রেখে এবারও ট্রেনের অগ্রিম টিকিট শতভাগ অনলাইনে বিক্রি করবে বাংলাদেশ রেলওয়ে। সেই সঙ্গে টিকিট বিক্রিতে কিছুটা নতুনত্বও এনেছে তারা।

আজ মঙ্গলবার রেলভবনে এক ব্রিফিং এ এসব তথ্য জানান রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

তিনি জানান, চারটি কাউন্টারে বিক্রি হবে শুধু দাঁড়িয়ে যাওয়ার টিকিট। ঈদ যাত্রায় কেনা অগ্রিম টিকিট ফেরত দেওয়া যাবে না।

রেলমন্ত্রী জানান, গত ঈদের অভিজ্ঞতায় দেখা গেছে, দিনের শুরু থেকেই রেলের পশ্চিমাঞ্চলের টিকিটের চাহিদা তুলনামূলক অনেক বেশি থাকে। কিন্তু পশ্চিমাঞ্চলের যাত্রীরা আশানুরূপ টিকিট পায় না। আর পূর্বাঞ্চলের টিকিট অবিক্রীত থেকে যায়। আবার সার্ভারেও অনেক বেশি চাপ তৈরি হয়। তাই এবার পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলের টিকিট আলাদা বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে রেলপথ মন্ত্রণালয়।

তিনি বলেন, ‘আগামী ১৪ জুন থেকে পবিত্র ঈদুল আজহায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে। প্রথম দিন বিক্রি করা হবে ২৪ জুনের অগ্রিম টিকিট। একইভাবে ১৫ জুন বিক্রি করা হবে ২৫ জুনের টিকিট এবং ১৮ জুন বিক্রি করা হবে ২৮ জুনের অগ্রিম টিকিট।’

তিনি জানান, সকাল ৮টা থেকে ১২টা পর্যন্ত বিক্রি করা হবে পশ্চিমাঞ্চলের ট্রেনের টিকিট। আর দুপুর ১২টার পরে বিক্রি করা হবে পূর্বাঞ্চলের ঈদ টিকিট।

রেলমন্ত্রী বলেন, ‘এবারে ৮ জোড়া বিশেষ ট্রেন চালাবে রেলওয়ে। ফিরতি টিকিট বিক্রি শুরু হবে ২২ জুন, সেদিন পাওয়া যাবে ২ জুলাই এর ফিরতি টিকিট, একইভাবে ২৩ তারিখ ৩ জুলাই, ২৪ জুন ৪ জুলাই, ২৫ জুন ৫ জুলাই এবং ২৬ জুন ৬ জুলাইয়ের ফিরতি টিকিট বিক্রি করা হবে।’

যেসব ঈদ স্পেশাল ট্রেন চালু করা হবে সেগুলো হলো- চাঁদপুর- চট্টগ্রাম স্পেশাল ২ জোড়া, ঢাকা- দেওয়ানগঞ্জ ১ জোড়া, ময়মনসিংহ-চট্টগ্রাম ১ জোড়া, ভৈরব বাজার-কিশোরগঞ্জ ১ জোড়া, ময়মনসিংহ-কিশোরগঞ্জ ১ জোড়া, ঢাকা ক্যান্টমেন্ট-পঞ্চগড় ১ জোড়া, ঢাকা ক্যান্টমেন্ট টু লালমনিরহাট রুটে ১ জোড়া ট্রেন চালাবে রেলওয়ে। এছাড়া আগামী ৪ জুন থেকে ঢাকা চিলাহাটি রুটে চিলাহাটি এক্সপ্রেস চলাচল করবে।

আন্তঃদেশীয় মিতালি ও মৈত্রী ২৩ জুন পর্যন্ত বন্ধ থাকবে। বন্ধন এক্সপ্রেস শুধুমাত্র ২৯ জুন বন্ধ থাকবে। ঢাকাগামী একতা, দ্রুতযান, পঞ্চগড়, নীলসাগর, কুড়িগ্রাম, লালমনি, রংপুর ও চিলাহাটি ট্রেন বিমান বন্দরে থামবে না। পঞ্চগড়গামী ট্রেন আসা ও যাওয়ার পথে বিমান বন্দরে থামবে না।

Tags: