muktijoddhar kantho logo l o a d i n g

খেলার খবর

আন্তর্জাতিক ক্রিকেটে মুস্তাফিজের জন্মদিন আজ

আন্তর্জাতিক ক্রিকেটে আজ মুস্তাফিজের জন্মদিন। তার ইন্টারন্যাশনাল কেরিয়ারের শুরু হয়েছিল একটি ওয়াইড দিয়ে। কিন্তু গত ১২ মাসে তার মিলেছে ওয়াইড প্রশংসা – আন্তর্জাতিক ক্রিকেট অঙ্গনের চার দিক থেকেই।

তার বেশ কয়েকটি নাম রয়েছে `কাটার মাস্টার`, `ফিজ` ইত্যাদি। কিন্তু তার সবচেয়ে যোগ্য নাম সম্ভবত `দা ম্যাজিশিয়ান` বা জাদুকর।

এভাবেই বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি`র ওয়েবসাইটে মুস্তাফিজুর রহমানের আন্তর্জাতিক কেরিয়ারের এক বছর পূর্তির খবর দেয়া হয়েছে তার অগণিত ভক্তদের জন্য।

এই এক বছরে সব ফরম্যাটের ম্যাচে মুস্তাফিজ মোট ২৪টি ম্যাচ খেলেছেন। ইন্টারন্যাশনাল উইকেট নিয়েছেন ৫২টি। এক বছর আগে পাকিস্তানের সাথে সিরিজে আন্তর্জাতিক টি-২০তে তার ডেব্যুতে ক্যাপ্টেন ছিলেন মাশরাফি বিন মুর্তাজা।

তিনি প্রথম ওভারেই মুস্তাফিজকে বল করতে দেন। প্রথম বলটি ওয়াইড হলেও সেই ম্যাচের চারটি ওভারে মুস্তাফিজ ২০ রান দিয়ে চারটি উইকেট নিয়েছিলেন। তার প্রথম আন্তর্জাতিক উইকেটটি ছিল পাকিস্তানের বিধ্বংসী ব্যাটসম্যান শহীদ আফ্রিদির।

এরপর ভারতের বিরুদ্ধে সিরিজে মুস্তাফিজের ওডিআই ডেব্যু হয়। সেই ম্যাচে তার বোলিং ছিল: ৯.২-১-৫০-৫। দ্বিতীয় ম্যাচে তার বোলিং ছিল: ১০-০-৪৩-৬। মুস্তাফিজ প্রথম টেস্ট খেলেন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। এতে তিনি প্লেয়ার অফ দ্যা ম্যাচ হন।

আইসিসির কোন ইভেন্টে মুস্তাফিজের প্রথম খেলেন সম্প্রতি বাংলাদেশে হয়ে যাওয়া বিশ্ব টি-২০তে। এতে তিন ম্যাচে তিনি সংগ্রহ করেন নয় উইকেট। এই এক বছরে মুস্তাফিজের প্রশংসা এসেছে ক্রিকেট অঙ্গনের হেভিওয়েটদের কাছ থেকে।

কুমার সাঙ্গাকারা মনে করেন মুস্তাফিজের নাম ২০১৫ আইসিসি ওডিআই টিমে থাকা উচিত ছিল। মাশরাফি তাকে বলেন `ইউনিক`। ডেভিড ওয়ার্নার বলছেন মুস্তাফিজ `স্পেশাল`, বাংলাদেশের ক্রিকেট তাকে নিয়ে গর্ব করতে পারে।

এখানে মুস্তাফিজুর রহমানের প্রথম উইকেটের লিস্ট, টুর্নামেন্ট এবং ফরম্যাটের ক্রম অনুযায়ী:

টি-২০ ইন্টারন্যাশনাল: শহীদ আফ্রিদি (পাকিস্তান)
ওডিআই: রোহিত শর্মা (ভারত)
টেস্ট: হাশিম আমলা (দঃ আফ্রিকা)
বিপিএল: মার্লোন স্যামুয়েলস (ও.ইন্ডিজ, কুমিল্লা ভিক্টোরিয়ান্স)
বিশ্ব টি-২০: স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া)
আইপিএল: এবি ডি ভিলিয়ার্স (দঃ আফ্রিকা, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর)

তথ্য সূত্র : বিসিবি

Tags: