muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

বালুদস্যুদের জেলে দিতে হবে : নদীরক্ষা কমিশন চেয়ারম্যান

বালুদস্যুদের জেলে দিতে হবে : নদীরক্ষা কমিশন চেয়ারম্যান

বালুদস্যুদের এখন কেবল আর জরিমানা নয়, কারাগারে দিতে হবে বলে মন্তব্য করেছেন জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান মনজুর আহমেদ চৌধুরী।

মঙ্গলবার (১৩ জুন) দুপুরে ফরিদপুরের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে নদীরক্ষা কমিটির সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

নদীরক্ষা কমিশনের চেয়ারম্যান বলেন, নদীর বালু কাটা, জমির মাটি কেটে ইট ভাটায় দেওয়া সারাদেশের বাস্তবতা। এগুলো চলতে দেওয়া হবে না। কারা নদী থেকে বালু কাটে তা আমরা জানি, এই সভাতেই তাদের দুই-একজন থাকতেও পারেন। জরিমানা আদায় করে বালু কাটা বন্ধ করা যাবে না। এর জন্য দায়ীদের ধরে ধরে জেলে দিতে হবে।

তিনি বলেন, গত ছয় মাসে দুইশ অভিযান চালিয়ে বালু কাটার জন্য মাত্র ১০ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। অথচ ওই সময়কালে ওই ব্যাক্তিরা একশ কোটি টাকা আয় করেছেন। তাদের কাছে জরিমানার এ টাকা কিছুই না। তাই জরিমানা নয় এখন থেকে জেল দিতে হবে। তবে শ্রমিকদের জেল দেওয়া যাবে না, জেল দিতে হবে মালিককে কিংবা যারা এর পেছনে রয়েছে তাদের।

মনজুর আহমেদ বলেন, আমরা কুমার নদকে হারিয়ে ফেলেছি। ঐতিহ্যবাহী এই নদ এখন খালে পরিণত হয়েছে। প্রায় আড়াইশ কোটি টাকা খরচ করে কুমার নদ খনন করা হলো, কিন্তু আমরা কোনো সুফল পেলাম না। পাশাপাশি এ নদটি প্রতিনিয়ত যেভাবে দূষিত করা হচ্ছে তাতে আগামীতে ভয়াবহ পরিবেশ বিপর্যয় ঘটতে পারে।

তিনি আরও বলেন, এ নদের পাড়ের বাজারের ব্যবসায়ীরা প্রতিদিন এ নদীতে বর্জ্য ফেলে অপরাধ করছেন। পাশাপাশি ফরিদপুর পৌরসভার নর্দমার পানি এ নদে ফেলে পানি দূষিত করা হচ্ছে। জেলা প্রশাসন, মৎস্য বিভাগ নদী ও খালের কিংবা জলাধারের ইজারা দেন। এতে হয়তো সামান্য রাজস্ব আসে, কিন্তু এর জন্য নদী ও খালের স্বাভাবিক প্রবাহ নষ্ট হচ্ছে এবং আমরা অনেক বেশি ক্ষতি করে যাচ্ছি আগামী প্রজন্মের।

ফরিদপুরের জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদারের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন জাতীয় নদী রক্ষা কমিশনের পরিচালক কে এম কাবিরুল ইসলাম।

সভায় অন্যদের মধ্যে ফরিদপুর নৌপুলিশ সুপার আশীক সাঈদ, ফরিদপুর পৌরসভার মেয়র অমিতাভ বোস, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মোল্যা, চরভদ্রাসন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. কাউসার, ভাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান হাবিবুর রহমান, শরীয়তুল্লা বাজার বণিক সমিতির সভাপতি নূরুল ইসলাম মোল্লা প্রমুখ বক্তব্য দেন।

Tags: