muktijoddhar kantho logo l o a d i n g

খেলার খবর

রাজার দাপটে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে বিশ্বকাপে এক পা জিম্বাবুয়ের

রাজার দাপটে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে বিশ্বকাপে এক পা জিম্বাবুয়ের

আগের ম্যাচে ব্যাট হাতে খেলেছিলেন ৫৪ বলে ১০২ রানের টর্নেডো ইনিংস, বল হাতে নিয়েছিলেন প্রতিপক্ষের প্রথম চার উইকেট। বলা যায়, সিকান্দার রাজার একার কাছেই একপ্রকার নাস্তানাবুদ হতে হয় নেদারল্যান্ডসকে। আজকে শনিবার রাজার দাপট টের পেল ওয়েস্ট ইন্ডিজও। আগের দিনের মতো না হলেও এদিন তার অলরাউন্ড নৈপুণ্যের কাছেই হারল ক্যারিবিয়ানরা।

প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভার শেষ হওয়ার এক বল আগেই ২৬৮ রানে অলআউট হয় জিম্বাবুয়ে। জবাব দিতে নেমে ৪৪.৪ ওভারে ২৩৩ রানেই অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। হারতে হয় ৩৫ রানে।

২৬৯ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরুটা মন্দ করেনি ক্যারিবিয়ানরা। ওপেনিংয়ে মাত্র ৩৯ বলেই আসে ৪৩ রান। এরপর ৪৩ ও ৪৬ রানে পরপর দুই উইকেট হারিয়ে চাপে পড়ে তারা। তবে তৃতীয় উইকেটে জুটি গড়ে দলকে সঠিক কক্ষপথেই রাখেন ওপেনার কাইল মেয়ার্স এবং চারে নামা অধিনায়ক শাই হোপ। তবে ১১০ রানের মাথায় মেয়ার্স (৫৬) এবং ১৩৪ রানে হোপ (৩০) ফিরলে ফিকে হয়ে আসে ক্যারিবিয়ানদের আশা।

পঞ্চম উইকেটে নিকোলাস পুরান এবং রোস্টন চেজের ব্যাটে ফের আশার আলো দেখতে থাকে ওয়েস্ট ইন্ডিজ। তবে ১৭৫ রানে পুরান (৩৪) এবং ১৮০ রানে রোভম্যান পাওয়েল ফিরলে হারের শঙ্কা চেপে বসে ক্যারিবিয়ান শিবিরে। সেই চাপ শেষ পর্যন্ত আর কাটিয়ে উঠতে পারেনি। শেষদিকে রোস্টন চেজ (৪৪) এবং জেসন হোল্ডার (১৯) চেষ্টা করেও হারা এড়াতে পারেননি। শেষ পর্যন্ত ২৩৩ রানের বেশি করতে পারেনি ক্যারিবিয়ানরা।

৫২ রানে ৩ উইকেট নিয়ে জিম্বাবুয়ের সেরা বোলার পেসার টেন্ডাই চাতারা। ৮ ওভারে ৩৬ রানের বিনিময়ে ২টি উইকেট নেন রাজা। দুইটি করে উইকেট শিকার করেন ব্লেসিং মুজারাবানি এবং রিচার্ড নাগারাভাও।

এর আগে, প্রথমে ব্যাট করতে নেমে ওপেনিংয়েই ৬৩ রান তুলে ফেলে জিম্বাবুয়ে। তবে ১১২ রানে ৪ উইকেট হারিয়ে অল্প রানে গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়ে তারা। জিম্বাবুয়েকে টেনে তোলেন ৫ ও ৬ নামা দুই ব্যাটসম্যান রাজ এবং রায়ার্ন বার্ল। ৫৮ বলে ৬ চার ২ ছক্কায় ৬৮ রান করে আউট হন রাজা। আর ৫৭ বলে ৫০ রানের ইনিংস খেলেন বার্ল। শেষ পর্যন্ত স্কোরবোর্ডে ২৬৮ রান তুলে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ।

দুই গ্রুপে ভাগ হয়ে জিম্বাবুয়েতে ক্রিকেট বিশ্বকাপের বাছাইপর্ব খেলছে ১০টি দল। প্রত্যেক গ্রুপের শীর্ষ দল খেলবে চলতি বছরের অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপের মূল পর্বে। সেখানে খেলার জন্য গ্রুপ ‘এ’র শীর্ষ দুটি দল ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ে। আজকের ম্যাচ জিতে এই গ্রুপ থেকে বিশ্বকাপ খেলার জন্য জিম্বাবুয়ে যে এক পা দিয়ে রাখল সেটি একপ্রকার বলাই যায়।

Tags: