muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

আন্তঃদেশীয় ট্রেনের ভাড়া বৃদ্ধি

আন্তঃদেশীয় ট্রেনের ভাড়া বৃদ্ধি

আন্তঃদেশীয় ট্রেনের ভাড়া বেড়েছে। বাড়তি বাড়া শনিবার (১ জুলাই) থেকে কার্যকর হবে। ভাড়া বৃদ্ধির কারণ হিসেবে ডলারের দাম ও ট্রাভেল ট্যাক্স বৃদ্ধির কথা বলা হয়েছে।

সম্প্রতি বাংলাদেশ রেলওয়ের উপপরিচালক (ইন্টারচেঞ্জ) মোহাম্মদ মিহরাবুর রশিদ খাঁন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশ রেলওয়ের সূত্র অনুসারে, ঢাকা-কলকাতায় চলাচল করা মৈত্রী এক্সপ্রেসের এসি সিটের ভাড়া ৪ হাজার ১৯৫ টাকা থেকে ৬০০ টাকা বাড়িয়ে ৪ হাজার ৭৯৫ টাকা নির্ধারণ করা হয়েছে। এসি চেয়ারের ভাড়া ২ হাজার ৯৬৫ টাকা থেকে ৫৬৫ টাকা বাড়িয়ে ৩ হাজার ৫৩০ টাকা করা হয়েছে।

ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি রুটের মিতালী এক্সপ্রেসের এসি বার্থের ভাড়া, ভ্যাট ও ট্রাভেল ট্যাক্সসহ ৬ হাজার ৫৭০ টাকা, এসি সিটের ভাড়া, ভ্যাট ও ট্রাভেল ট্যাক্সসহ মোট ৪ হাজার ১৭৫ টাকা এবং এসি চেয়ারের ভাড়া, ভ্যাট ও ট্রাভেল ট্যাক্সসহ ২ হাজার ২৬৫ টাকা।

খুলনা-কলকাতা পথে এসি সিটের ভাড়া ৫৫০ টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে ২ হাজার ৯০০ টাকা। আর এসি চেয়ারের ৫৩০ টাকা বাড়িয়ে ২ হাজার ২৬৫ টাকা করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শূন্য থেকে ৫ বছর পর্যন্ত শিশুর ভাড়া বড়দের ভাড়ার ৫০ শতাংশ ধরা হবে।

উল্লেখ্য, ২০০৮ সালের পয়লা বৈশাখ মৈত্রী যাত্রা শুরু করে। ট্রেনটি ঢাকা থেকে কলকাতায় যায় শুক্র, শনি, রবি, মঙ্গল ও বুধবার। একই দিনগুলোতে কলকাতা থেকে ঢাকায় আসে ট্রেনটি। এই ট্রেনে এসি সিট ও এসি চেয়ার এই দুই ধরনের আসনের ব্যবস্থা আছে। অন্যদিকে, বন্ধন এক্সপ্রেস চলাচল করে খুলনা থেকে কলকাতা। ২০১৭ সালের ১৬ নভেম্বর চালু করা বন্ধন এক্সপ্রেস যশোরের বেনাপোল সীমান্ত হয়ে ট্রেনটি চলাচল করে। এই ট্রেনে এসি সিট ও এসি চেয়ার এই দুই শ্রেণির আসন রয়েছে। ট্রেনটি খুলনা থেকে রবি ও বৃহস্পতিবার কলকাতায় যায়। একইভাবে কলকাতা থেকে রবি ও বৃহস্পতিবার খুলনায় আসে।

সবশেষ ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি রুটে চালু করা হয় ‘মিতালী এক্সপ্রেস’। ২০২১ সালের ২৬ মার্চ উদ্বোধন করা মিতালী রাতে চলাচল করে। এ জন্য ট্রেনটিতে শোওয়ার ব্যবস্থা আছে। যা এসি বার্থ নামে পরিচিত। এ ছাড়া আছে এসি সিট ও এসি চেয়ার আসন। মিতালী এক্সপ্রেস সপ্তাহে দু’দিন চলাচল করে। ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি যায় সোম ও বৃহস্পতিবার। অন্যদিকে নিউ জলপাইগুড়ি থেকে ঢাকায় আসে রবি ও বুধবার।

Tags: