muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

ট্রেইনি চিকিৎসকদের ভাতা বাড়লো ৫ হাজার টাকা

ট্রেইনি চিকিৎসকদের ভাতা বাড়লো ৫ হাজার টাকা

ভাতা বাড়ানোর দাবির পরিপ্রেক্ষিতে বেসরকারি রেসিডেন্ট ও নন-রেসিডেন্ট পোস্টগ্র্যাজুয়েট মেডিকেল শিক্ষার্থীদের ভাতা ২০ হাজার থেকে ২৫ হাজার টাকায় উন্নীত করা হয়েছে।

রোববার (১৬ জুলাই) সন্ধ্যায় স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. বায়জীদ খুরশীদ রিয়াজ গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, প্রধানমন্ত্রীর দপ্তর থেকে কিছুক্ষণ আগে এ সিদ্ধান্ত এসেছে। আমরা সবাইকে এমনটি নিশ্চিত করছি।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ও বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান্স অ্যান্ড সার্জন্সের (বিসিপিএস) অধিভুক্ত ইনস্টিটিউটগুলোতে অধ্যয়নরত সকল প্রশিক্ষণার্থীদের ভাতাই বাড়ানো হয়েছে।

তবে পোস্টগ্রাজুয়েট চিকিৎসক ডা. তানভির বলেন, ভাতা বাড়ানো হয়েছে কি না সেটি এখনো আমাদের জানানো হয়নি। যদি হয়ে থাকে, আগে আমাদের জানানোর কথা। তবে খবরে জানতে পারলাম পাঁচ হাজার টাকা বাড়ানো হয়েছে। এমনটি হয়ে থাকলে আমরা মানি না।

অন্যদিকে, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি বিবেচনায় নিয়ে প্রধানমন্ত্রী বেসরকারি পোস্টগ্র্যাজুয়েট প্রশিক্ষণার্থী চিকিৎসকদের ভাতা আপাতত পাঁচ হাজার টাকা বাড়িয়ে ২৫ হাজার টাকা করেছেন।

এদিকে, পোস্টগ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি ডক্টরস অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. জাবির হোসেন বলেন, ২৫ টাকা আমরা মানি না। এই ২৫ হাজার টাকার জন্য আমরা আন্দোলন করিনি। এর আগে ২০২০ সালে সিন্ডিকেটের সভায় আমাদের ৩০ হাজার টাকা পাস হয়েছিল।

এর আগে রোববার ভাতা বাড়ানোর দাবিতে রাজধানীর শাহবাগের এক পাশের সড়ক অবরোধ করে অবস্থান নেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) পোস্টগ্র্যাজুয়েট চিকিৎসকরা। ভাতা ২০ হাজার থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত বাড়ানোর দাবি আদায় না হলে শাহবাগের রাস্তায় অবস্থান করার ঘোষণা দেন তারা। পরে বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদের আশ্বাসে অবস্থান কর্মসূচি প্রত্যাহার করেছেন পোস্টগ্রাজুয়েট ট্রেইনি চিকিৎসকরা। রোববার বিকেল ৫টার দিকে প্রায় ৭ ঘণ্টা পর শাহবাগ-সায়েন্স-ল্যাবমুখী রাস্তা ছাড়েন আন্দোলনকারীরা। বিকেল ৪টার দিকে উপাচার্যের সঙ্গে দেখা করেন চিকিৎসকদের তিন সদস্যের প্রতিনিধি দল।

Tags: