muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

বাসায় ডেঙ্গুর লার্ভা মিললে গ্যাস-পানির লাইন কেটে দেওয়ার নির্দেশ মন্ত্রীর

বাসায় ডেঙ্গুর লার্ভা মিললে গ্যাস-পানির লাইন কেটে দেওয়ার নির্দেশ মন্ত্রীর

বারবার সতর্ক করার পরও কোনো বাসায় ডেঙ্গুর লার্ভা পাওয়া গেলে গ্যাস-পানির লাইন কেটে দেওয়ার নির্দেশ দিয়েছেন স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম। আজ বুধবার স্থানীয় সরকার বিভাগ সম্মেলন কক্ষে ডেঙ্গু ও অন্যান্য মশাবাহিত রোগ প্রতিরোধে নেওয়া কার্যক্রম পর্যালোচনার লক্ষ্যে আন্তঃমন্ত্রণালয় সভায় তিনি এ কথা বলেন।

সভায় সভাপতিত্ব করেন তাজুল ইসলাম। দেশে বর্তমানে ডেঙ্গু আক্রান্ত রোগী এবং মৃতের সংখ্যা বাড়ার পরিপ্রেক্ষিতে জরুরি এই আন্তঃমন্ত্রণালয় সভার আয়োজন করা হয়। এতে সিটি করপোরেশনের মশক নিধনে নেওয়া বিভিন্ন পদক্ষেপ, আক্রান্ত ডেঙ্গু রোগীদের চিকিৎসা সেবা পরিস্থিতিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়।

এলজিআরডিমন্ত্রী বলেন, এখন পর্যন্ত ভারতসহ মালেশিয়া, ফিলিপাইন এবং সিঙ্গাপুরের থেকে বাংলাদেশের ডেঙ্গু পরিস্থিতি ভালো। পরিস্থিতি ভয়াবহতার দিকে যায়নি। সংশ্লিষ্ট বিভাগগুলোকে আরও কঠোর নজরদারি বাড়াতে নির্দেশনা দেওয়ার জন্যই আজকের এই সভা।

ডেঙ্গুর লার্ভা পাওয়ার পরও যেসব সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান এবং বাসা বাড়ির লোকজন সচেতন হননি, সরেজমিনে গিয়ে তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নিতে মেয়রদের নির্দেশনা দিয়েছেন বলে জানান তাজুল ইসলাম। তিনি বলেন, কয়েকবার সতর্ক করার পরও যেসব বাসাবাড়ি এবং সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানে এডিস মশার লার্ভা পাওয়া গেছে তাদের পানির লাইনসহ সব ধরনের ইউলিটির লাইন কেটে দেওয়ার মতো কঠোর ব্যবস্থা নেওয়া উচিত।

এলজিআরডিমন্ত্রী বলেন, যেসব সরকারি প্রতিষ্ঠানে এডিস মশার লার্ভা পাওয়া গেছে তাদের নাম গণমাধ্যমে প্রকাশ করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। তাই এ বিষয়ে সবাইকে আরও সচেতন ও সতর্ক হতে হবে।

তিনি বলেন, নির্মাণাধীন ভবনও মশা জন্মানোর জায়গা। এসব নির্মাণাধীন ভবনের মালিকদের সতর্ক করা হয়েছে। এরপর না শুনলে জরিমানা, আইনগত ব্যবস্থা এবং সর্বশেষে এসব ভবনের নির্মাণ কাজ বন্ধ থাকবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম জানান, গত ১১ দিনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের বিভিন্ন এলাকায় মশার লার্ভা পাওয়ার বিভিন্ন বাসা বাড়ি ও প্রতিষ্ঠানকে ১ কোটি ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

সভায় উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী, স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিম, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান। এছাড়া স্থানীয় সরকার বিভাগের ঊর্ধতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

Tags: