muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

ন্যাটোভুক্ত দেশে রুশপন্থি দলের জয়

ন্যাটোভুক্ত দেশে রুশপন্থি দলের জয়

সামরিক জোট ন্যাটোর সদস্য দেশ স্লোভাকিয়ায় অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে রুশপন্থি রবার্তো ফিকোর স্মের-এসএসডি পার্টি বিজয়ী লাভ করেছে। প্রাথমিক গণনায় দেখা গেছে, ২৪ শতাংশ ভোট পেয়ে অন্যদের চেয়ে এগিয়ে সাবেক প্রধানমন্ত্রী রবার্তো ফিকোর দল। কিন্তু সরকার গঠনে তাকে জোটের পথে হাঁটতে হতে পারে।

২০১৮ সালে অনুসন্ধানী সাংবাদিক জান কুচিয়াক হত্যাকাণ্ডের পর প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যেতে বাধ্য হন ফিকো। এবার প্রাপ্ত ভোটের ফলাফল অনুযায়ী তিনি পরবর্তী সরকার গঠনে জোটের আলোচনায় যেতে পারেন।

ইতোমধ্যে শতভাগ জেলার নির্বাচনী ব্যালট গণনা শেষ হয়েছে। প্রাথমিক ফলাফলে স্লোভাকিয়ার সাবেক প্রধানমন্ত্রী রবার্ট ফিকোর স্মের পার্টি ২৩ দশমিক ৪ শতাংশ ভোট পেয়ে প্রথম অবস্থানে। ১৭ শতাংশ ভোটে দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রগ্রেসিভ স্লোভাকিয়া। ১৫ শতাংশ ভোট নিয়ে তৃতীয় অবস্থানে ভয়েস-সোশ্যাল ডেমোক্রেসি বা হ্লাস পার্টি।

এর আগে একাধিক জনমত জরিপেও ফিকোর দল এগিয়ে ছিল। এককভাবে সরকার গঠনের সম্ভাবনা খুব বেশি নেই বলে ধারণা করা হচ্ছে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে আক্রমণ শুরুর পর কিয়েভের দৃঢ় সমর্থক হিসেবে ভূমিকা রেখে আসছে স্লোভাকিয়া। ইউক্রেনের সঙ্গে দেশটির সীমান্ত রয়েছে। স্লোভাকিয়াই প্রথম দেশ হিসেবে কিয়েভকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দিয়েছে। একই সঙ্গে কয়েক হাজার ইউক্রেনীয় শরণার্থীকে আশ্রয় দিয়েছে। কিন্তু এই পথে আর হাঁটবে না বলে ঘোষণা দিয়েছেন ফিকো। কিয়েভকে সব ধরনের সামরিক সরঞ্জাম দেওয়া বন্ধ করা হবে। এমনকি দেশটিকে ন্যাটোতে যোগদানে ভেটো দেওয়ার কথাও জানিয়েছেন তিনি।

Tags: