muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

ভারত থেকে কূটনীতিকদের সরিয়ে নিল কানাডা

ভারত থেকে কূটনীতিকদের সরিয়ে নিল কানাডা

শিখ নেতা হরদীপ সিং হত্যাকাণ্ডের জেরে ১০ অক্টোবরের মধ্যে অন্তত ৪০ কানাডীয় কূটনীতিককে দিল্লি থেকে সরিয়ে নেওয়ার নির্দেশ দেয় ভারত সরকার। এ সপ্তাহের শুরুর দিকে দেওয়া এ নির্দেশের পর নয়াদিল্লির বাইরে ভারতে কর্মরত বেশিরভাগ কূটনীতিককে কুয়ালালামপুর বা সিঙ্গাপুরে সরিয়ে নিয়েছে কানাডা।

শুক্রবার কানাডার বেসরকারি সংবাদমাধ্যম সিটিভির এক প্রতিবেদনের বরাত এ খবর জানিয়েছে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সম্প্রতি পার্লামেন্টে এক বিবৃতিতে বলেন, তাদের দেশের নাগরিক শিখ সম্প্রদায়ের নেতা হরদীপ সিং নিজ্জর হত্যাকাণ্ডের সঙ্গে ভারতের এজেন্টরা জড়িত থাকতে পারেন। তার এ বক্তব্যের পর দুই দেশের কূটনৈতিক সম্পর্কে টানাপোড়েন দেখা দেয়।

ভারত এ অভিযোগকে ‘অযৌক্তিক’ এবং ‘উদ্দেশ্যপ্রণোদিত’ বলে প্রত্যাখ্যান করেছে। এ ঘটনায় একজন ভারতীয় কর্মকর্তাকে অটোয়া থেকে বহিষ্কারের প্রতিবাদে কানাডার একজন সিনিয়র কূটনীতিককে বহিষ্কার করে দিল্লি।

নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে সিটিভি নিউজ জানিয়েছে, ভারতে কানাডীয় কূটনীতিকদের সংখ্যা কানাডায় ভারতীয় কূটনীতিকদের সংখ্যার সমান করার জন্য ১০ অক্টোবর পর্যন্ত সময় দিয়েছে।

সিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, নয়া দিল্লির বাইরে ভারতে কর্মরত বেশির ভাগ কানাডিয়ান কূটনীতিককে কুয়ালালামপুর বা সিঙ্গাপুরে সরিয়ে নেওয়া হয়েছে।

গতকাল বৃহস্পতিবার ভারত দিল্লিতে কানাডীয় কূটনৈতিক হ্রাস করতে অটোয়াকে নির্দেশ দেয়। একই সঙ্গে দিল্লি অভিযোগ তোলে, কিছু কানাডীয় কূটনৈতিক নয়াদিল্লির অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপে জড়িত, যা দুই দেশের সম্পর্ককে আরও অবনতির দিকে নিয়ে যাবে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেছেন, নয়া দিল্লিতে দুই দেশের কূটনৈতিকদের উপস্থিতি নিয়ে আলোচনা চলছে।

তবে এই মুখপাত্র অটোয়াকে ১০ অক্টোবর পর্যন্ত বেঁধে দেওয়া সময়সীমা নিয়ে করা প্রশ্নের উত্তর দেননি। তিনি বলেন, আমি কূটনৈতিক আলাপের গভীরে যেতে চাই না।

কানাডা ভারতের সঙ্গে হরদীপ হত্যা সংক্রান্ত কোনো তথ্য বা প্রমাণ আদান-প্রদান করেছে কি না জানতে চাইলে বাগচী পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সাম্প্রতিক মন্তব্যের কথা উল্লেখ করে বলেন, যদি কোনো নির্দিষ্ট বা প্রাসঙ্গিক তথ্য নয়াদিল্লির সঙ্গে আদান-প্রদান করা হয়, তবে তা উন্মুক্ত।

Tags: