muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

লেবানন থেকে ইসরায়েলি সামরিক স্থাপনায় হামলা

লেবানন থেকে ইসরায়েলি সামরিক স্থাপনায় হামলা

হামাসের নজিরবিহীন হামলার পর এবার লেবানন থেকেও হামলা চালানো হচ্ছে বলে দাবি করেছে ইসরায়েল। লেবানন থেকে ছোড়া গোলাগুলো শেবা ফার্মসে ইসরায়েলি সামরিক স্থাপনায় আঘাত হেনেছে।

তিনটি নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে রয়টার্সের খবরে বলা হয়েছে, রোববার ইসরায়েলি সেনাবাহিনীর রেডিও লেবানন থেকে উত্তর ইসরায়েলের দিকে মর্টার শেল ছোড়ার খবর দিয়েছে।

ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, তারা লেবাননের ওই এলাকায় একটি আর্টিলারি হামলা চালাচ্ছে, যেখান থেকে মর্টার শেল ছোড়া হয়েছিল। লেবানন থেকে নিক্ষিপ্ত মর্টার শেলগুলো বিরোধপূর্ণ মাউন্ট ডভ অঞ্চলে পড়েছিল বলে দাবি করেছে ইসরায়েল। তবে এ ঘটনায় কেউ হতাহত বা কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

তারা জানিয়েছে, ‘আইডিএফ (ইসরায়েল ডিফেন্স ফোর্স) আর্টিলারি বর্তমানে লেবাননের সেই এলাকায় আক্রমণ করছে যেখান থেকে গুলি চালানো হয়েছিল। আইডিএফ এই ধরণের সম্ভাবনার জন্য প্রস্তুতিমূলক ব্যবস্থা নিচ্ছে এবং ইসরায়েলি বেসামরিক নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সমস্ত অঞ্চলে এবং প্রয়োজনে যেকোনো সময়ে কাজ চালিয়ে যাবে।’

আল আরাবিয়ার খবরে বলা হয়েছে, ইসরায়েলি আর্টিলারি গোলাগুলো দক্ষিণ লেবাননের কাফার শুবার আশেপাশে পড়েছে। তবে ইসরায়েলি কামানের আঘাতে লেবাননের পক্ষে কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। এরই মধ্যে ইসরায়েল লেবাননের সীমান্তে পর্যটন সুবিধা তথা রিসোর্ট বন্ধ করার নির্দেশ দিয়েছে।

এর আগে শনিবার (৭ অক্টোবর) সকালে হঠাৎ করে ইসরায়েলে ব্যাপক আক্রমণ শুরু করেছে অবরুদ্ধ গাজার শাসকগোষ্ঠী হামাস। প্রথম ২০ মিনিটে হামাস ৫ হাজার রকেট ইসরায়েলে নিক্ষেপ করার দাবি করে। তবে ইসরায়েল জানিয়েছে তারা শুরুতে প্রায় ৩ হাজার রকেট হামলার মুখোমুখি হয়েছে। আকস্মিক এই হামলায় শুরুতে বিচলিত হয়ে পড়ে ইসরায়েল। তাৎক্ষণিক গাজায় পাল্টা আক্রমণ শুরু করে ইসরায়েলি বাহিনী।

দুই পক্ষের মধ্যে এরই মধ্যে হামলা অব্যাহত রয়েছে। হামাস দখলকৃত ফিলিস্তিনের বেশ কিছু অঞ্চল নিজেদের অধিকারে নেয়ার দাবি করেছে।

এর আগে শনিবারের ইসরায়েলি হামলায় ২৩০ জন নিহতের পাশাপাশি এক হাজার ৬১০ জন আহত হয়েছেন এবং উল্টোদিকে হামাসের হামলায় আড়াইশ ইসরায়েলি নিহতের পাশাপাশি এক হাজার ১১ জনের মতো আহত হয়েছেন বলে জানায় ইসরায়েলি সংবাদমাধ্যম এন১২ নিউজ।

তবে সর্বশেষ তথ্য বলছে, এক হাজার ৪৫২ জন ইসরায়েলি চিকিৎসা নিয়েছেন এবং এর মধ্যে ২৬৭ জনের অবস্থা গুরুতর।

এদিকে, শনিবার রাতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, গাজায় বিদ্যুৎ, জ্বালানি ও পণ্য সরবরাহ বন্ধ করবে ইসরায়েল। এটি হামাসের বিরুদ্ধে পাল্টা অভিযানের ‘প্রথম পর্যায়’ শেষ হয়েছে এবং হামাস যোদ্ধাদের সংখ্যাগরিষ্ঠ অংশের বিরুদ্ধে লড়াই করেছে ইসরায়েল।

এছাড়া হামাসের বিরুদ্ধে কোনও ধরনের ‘অবকাশ ছাড়াই’ আক্রমণ চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দেন নেতানিয়াহু।

Tags: