muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

প্রথম যাত্রী হিসেবে ট্রেনে পদ্মা পাড়ি দিয়ে ভাঙ্গায় প্রধানমন্ত্রী

প্রথম যাত্রী হিসেবে ট্রেনে পদ্মা পাড়ি দিয়ে ভাঙ্গায় প্রধানমন্ত্রী

উদ্বোধন হলো দক্ষিণাঞ্চলের জনগণের বহুল কাঙ্ক্ষিত রেল পথ। পদ্মা সেতুতে রেল চলাচল উদ্বোধনের পর প্রথম যাত্রী হিসেবে ট্রেনে করে পদ্মা পাড়ি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার দুপুরে মুন্সিগঞ্জের মাওয়া থেকে ট্রেনে করে পদ্মা রেল সেতু দিয়ে ভাঙ্গায় যান তিনি। ট্রেনে ওঠার আগে নিজ হাতে টিকিট কাটেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর সঙ্গে আছেন তার ছোট বোন শেখ রেহানা, মন্ত্রিপরিষদের সদস্য, সংসদ সদস্য, আওয়ামী লীগের নেতাসহ সরকারের পদস্থ কর্মকর্তারা।

পরে টিকিট কেটে ট্রেনে চড়েন প্রধানমন্ত্রী ও তার সফর সঙ্গীরা। দুপুর একটার দিকে বিশেষ ট্রেনটি পদ্মা সেতু হয়ে ছুটতে শুরু করে ফরিদপুরের ভাঙ্গার উদ্দেশে।

ভাঙ্গায় পৌঁছানোর পর ফরিদপুরের ভাঙ্গায় স্থানীয় আওয়ামী লীগ আয়োজিত জনসভায় বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী। এরপর বিকেলে সড়কপথে গোপালগঞ্জের টুঙ্গীপাড়া যাবেন।

প্রসঙ্গত, বাংলাদেশ রেলওয়ে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের আওতায় ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার দীর্ঘ নতুন রেল ট্র্যাক নির্মাণ করছে। এর ৮২ কিলোমিটার অংশ ঢাকা ও ভাঙ্গাকে সংযুক্ত করে আজ খুলে দেওয়া হবে এবং এর যশোর সংযোগকারী অবশিষ্ট অংশটি ২০২৪ সালের জুনে চালু হওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৩৯,২৪৬.৮০ কোটি টাকা। এতে চীনের এক্সিম ব্যাংক ২১,০৩৬.৭০ কোটি টাকা ঋণ দিচ্ছে। প্রকল্পটি সমাপ্ত হওয়ার পর রেল যোগাযোগ পদ্মা সেতুর মাধ্যমে দেশের মধ্য ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সাথে রাজধানী শহরের প্রবেশ পথ আরও বর্ধিত হবে- যা মুন্সিগঞ্জ, শরীয়তপুর, মাদারীপুর এবং নড়াইল জেলার নতুন এলাকাকে যুক্ত করবে।

Tags: