muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

বাংলাদেশের প্রকৃত বন্ধু কে, সেটা জনগণ জানে : চীনা রাষ্ট্রদূত

বাংলাদেশের প্রকৃত বন্ধু কে, সেটা জনগণ জানে : চীনা রাষ্ট্রদূত

ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেছেন, বাংলাদেশের বন্ধু দাবি করে- এমন একটি দেশ বাংলাদেশিদের ওপর একতরফা ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে। বাংলাদেশের প্রকৃত বন্ধু কে? সেটা বাংলাদেশের জনগণ জানে।

বুধবার সকালে ঢাকার সাভারে এনাম মেডিকেল কলেজ ও হাসপাতালে গণমাধ্যমকে তিনি এ কথা বলেন। এর আগে তিনি ওই হাসপাতালের চেয়ারম্যান এনামুর রহমানের কাছে ডেঙ্গু পরীক্ষার কিট হস্তান্তর করেন।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে রাষ্ট্রদূত ওয়েন বলেন, প্রয়োজনের সময় যে বন্ধু, সে-ই তো প্রকৃত বন্ধু।

যুক্তরাষ্ট্রের প্রতি ইঙ্গিত করে ইয়াও ওয়েন বলেন, একটি রাষ্ট্র নিজেকে বাংলাদেশের বন্ধু দাবি করে; বাংলাদেশে মানবাধিকার, গণতন্ত্র এবং অবাধ ও সুষ্ঠু নির্বাচনের কথা বলে। এরই মধ্যে তারা বাংলাদেশিদের ওপর একতরফা ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে, এমনকি সম্ভাব্য অর্থনৈতিক নিষেধাজ্ঞাও আরোপ করছে।

চীন কখনো অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না- এমন দাবি করে চীনা রাষ্ট্রদূত বলেন, ‘এর পরিবর্তে আমরা বাংলাদেশকে বৃহত্তর অর্থনৈতিক সাফল্য এবং স্থানীয় মানুষের জীবন-জীবিকার উন্নতির জন্য সাহায্য করতে চাই।’

বাংলাদেশে ডেঙ্গু পরিস্থিতির কথা উল্লেখ করে ইয়াও ওয়েন জানান, বরাবরের মতো এবারও বাংলাদেশের সংকটময় মুহূর্তে চীন পাশে আছে।

এদিন, এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ৭০০ সেট ডেঙ্গু কিট দেয় চীনা দূতাবাস। এই কিট দিয়ে ১৮ হাজারের বেশি মানুষের ডেঙ্গু পরীক্ষা করা যাবে। আগামী সপ্তাহে চীন আরও ডেঙ্গু পরীক্ষার কিট পাঠাবে বলে জানান রাষ্ট্রদূত।

সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু টেস্ট কিট হস্তান্তর করছেন চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। ছবি: সংগৃহীত

গত ২৩ আগস্ট চীনের প্রসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক হয়। সেই বৈঠকে চীন ঘোষণা করে, ডেঙ্গুর বিরুদ্ধে লড়াইয়ে চীন বাংলাদেশকে ৩.৫ মিলিয়ন ডলারের সহযোগিতা করবে। সেই সহযোগিতার অংশ হিসেবে ডেঙ্গু পরীক্ষার কিট হস্তান্তর করা হলো।

অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, বাংলাদেশে চীন দূতাবাসের ফাস্ট সেক্রেটারি লি জিয়ান, ল্যাং ল্যাং ও জিং চ্যান, এনাম মেডিকেল কলেজ হাসপাতালের প্রধান নির্বাহী কর্মকর্তা আনোয়ারুল কাদের নাজিম প্রমুখ উপস্থিত ছিলেন।

Tags: