muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

বিশ্বের সর্ববৃহৎ ইসলামী জাদুঘর

বিশ্বের সর্ববৃহৎ ইসলামী জাদুঘর

প্রাচীন সভ্যতার দেশ মিশরকে পিড়ামিড, নীলনদ আর যাদুঘরের দেশ বলা হয়ে থাকে।‌ দেশটির রাজধানীতে অবস্থিত ‘মিউজিয়াম অব ইসলামিক আর্ট’ পৃথিবীর সর্ববৃহৎ ইসলামী ঐতিহ্য ও সংস্কৃতি কেন্দ্র গুলোর একটি। তা ছাড়া এ জাদুঘরটি মুসলিম বিশ্বের সর্ববৃহৎ সংগ্রহশালা হিসেবে পরিচিত। এখানে সংরক্ষিত রয়েছে বিগত ১২ শতাব্দীর এক লক্ষ‌ ত্রিশ হাজার প্রাচীন ইসলামের বিভিন্ন ঐতিহাসিক ও দুষ্প্রাপ্য মহামূল্যবান জিনিস পত্র।

প্রাচীন স্থাপত্যশিল্পে ভরপুর এ জাদুঘরটি ২০১৪ সালে সন্ত্রাসীদের বোমা হামলায় ক্ষতিগ্রস্ত হওয়ার পর ২০১৭ সালে পুনরায় চালু হওয়া ১২০ বছরের পুরনো আর্ট মিউজিয়াম নিয়ে লিখেছেন আফছারুল হোসাইন।

আফ্রিকার মহাদেশের বৃহত্তম রাজধানী কায়রোর প্রসিদ্ধ এলাকা ইসলামিক কায়রোর যাদুঘরটি বিশ্বের বিভিন্ন দেশের নানান স্থান থেকে সংগৃহীত ইসলাম ও মুসলমানদের ঐতিহ্যবাহী জিনিসপত্র, নিদর্শনাবলি ও দলিলাদি সমাবেশের লক্ষ্যে ১৯০৩ সালে প্রতিষ্ঠিত হয়।

জাদুঘরটির বিশাল প্রবেশদ্বার দিয়ে প্রবেশের ঠিক পর আপনার চোখে পড়বে ইসলামি খিলাফতের প্রতিটি যুগের গল্প। উমাইয়া, আব্বাসীয়, আয়ুবিক, মামলুক এবং সর্বশেষে অটোমান। এসব সাম্রাজ্য যারা শাসন করেছে তাদের পরিবার, অর্জন এবং তাদের স্থাপত্য ও বিভিন্ন শৈল্পিক প্রভাব সম্পর্কে বিস্তারিত ইতিহাস ও নিদর্শন।

উমাইয়া, আব্বাসি, আইয়ুবি, মামলুকি এবং উসমানি খেলাফতের সময়ের বিভিন্ন সংগ্রহের মাধ্য যাদুঘরটিতে রয়েছে হরিণের চামড়ায় হাতে লেখা ২য় হিজরীর প্রাচীন ও দুর্লভ পবিত্র কোরআন শরিফ। এ ছাড়াও পবিত্র কোরআনের বিভিন্ন রকমের পান্ডুলিপি, একই সঙ্গে কাঠ এবং চামড়ার ওপর লিখিত পুরনো দিনের অনেক দুর্লভ প্রতিলিপি, তামা দিয়ে তৈরি সোনা-রুপা মোড়ানো পবিত্র কাবাগৃহের সুদৃশ্য চাবি, পবিত্র কাবা শরীফের প্রাচীনতম দরজা, ইসলামের সবচেয়ে প্রাচীন যুগের সোনা -রুপার দিনার-দিরহাম, ৭৭ হিজরি থেকে শুরু করে পরবর্তী সব শাসনামলের মুদ্রা প্রাচীন যুগের হাতে তৈরি পান্ডুলিপি, জ্যোতির্বিজ্ঞানের নানা যন্ত্রাদি, অ্যাস্ট্রো ল্যাবস, চিকিৎসা সরঞ্জাম, প্রকৌশল, বিজ্ঞান ও জ্যোতির্বিদ্যার সঙ্গে সম্পর্কিত বিভিন্ন প্রাচীন জিনিসপত্র, মহিয়সী নারীদের অলঙ্কার, মুসলিম বীরপুরুষদের ব্যবহৃত তরবারি, পুরনো কার্পেট এবং নিত্য প্রয়োজনীয় অসংখ্য ঐতিহাসিক বস্তু‌ ও ইসলামী সভ্যতা ও সংস্কৃতির নানা ঐতিহাসিক রসদপত্র।

চিকিৎসাশাস্ত্রে মুসলমান বিজ্ঞানীদের অবদান অমর রাখতে পূর্ববর্তী মুসলিম চিকিৎসকদের ব্যবহৃত নানা যন্ত্রপাতি অত্যন্ত যত্ন সহকারে সংরক্ষণ করা হয়েছে এখানে। আছে নানা ধরনের আয়না, যা মুসলিম বিজ্ঞানীদের অনন্য শিল্প প্রতিভার কথা আজও সবাইকে স্মরণ করিয়ে দেয়।

Tags: