muktijoddhar kantho logo l o a d i n g

শিক্ষা

এইচএসসির পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ

এইচএসসির পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ

২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার পুনঃনিরীক্ষণ বা উত্তরপত্র চ্যালেঞ্জের ফল প্রকাশিত হয়েছে। প্রকাশিত ফলাফল অনুযায়ী, ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে ফেল থেকে পাস করেছেন ১৪৯ জন এবং নতুন করে জিপিএ ফাইভ পেয়েছেন ২৩৬ জন। মঙ্গলবার (২৬ ডিসেম্বর) দুপুরে ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এই ফল প্রকাশিত হয়।

প্রকাশিত ফলাফলে দেখা গেছে, ৬৫ হাজার ৬৯৩ জন শিক্ষার্থী ২ লাখ ৭১ হাজার ৩৩৫ টি খাতা মূল্যায়নের আবেদন করেছেন। এর মধ্যে গ্রেড পরিবর্তন হয়েছে ২ হাজার ২৩৭ জনের।

গত ২৬ নভেম্বর চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এবার দেশের ১১ শিক্ষা বোর্ডে এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেন ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন শিক্ষার্থী। তাদের মধ্যে পাস করেছেন ১০ লাখ ৬৭ হাজার ৮৫২ জন পরীক্ষার্থী। পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ৯২ হাজার ৫৯৫ জন।

ফল প্রকাশের পরদিন থেকে ২৭ নভেম্বর ফল পুনঃনিরীক্ষা বা উত্তরপত্র চ্যালেঞ্জের আবেদন শুরু হয়। টেলিটক সিম ব্যবহার করে এসএমএসে এ আবেদন করেছেন শিক্ষার্থীরা। এবার প্রতি বিষয় ও পত্রের জন্য ১৫০ টাকা হারে ফি নেয়া হয়। যেসব বিষয়ের দুটি পত্র (প্রথম ও দ্বিতীয়) রয়েছে, সেসব বিষয়ের ফল পুনঃনিরীক্ষার আবেদনে ৩০০ টাকা ফি নির্ধারণ করা হয়।

Tags: