muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

ইরানে কোরআন প্রতিযোগিতায় বিশ্ব চ্যাম্পিয়ন বাংলাদেশের বশির

ইরানে কোরআন প্রতিযোগিতায় বিশ্ব চ্যাম্পিয়ন বাংলাদেশের বশির

ইরানের রাজধানী তেহরানে অনুষ্ঠিত বিশ্ব কুরআন প্রতিযোগিতায় অংশ নিয়ে প্রথম স্থান অর্জন করেছে বাংলাদেশের কিশোর হাফেজ বশির আহমাদ (১৩)। গতকাল বুধবার ২১শে ফেব্রুয়ারি চুড়ান্ত ফলাফল ঘোষণা করে দেশটির রাষ্ট্রীয় কোরআন প্রতিযোগিতা আয়োজক কমিটি।

গত সোমবার (১৯ ফেব্রুয়ারি) তেহরানে অনুষ্ঠিত আন্তর্জাতিক কোরআন কোরআন প্রতিযোগিতায় ৩০ পারা গ্রুপে বিশ্বের ১১০ টি দেশের মধ্যে প্রথম স্থান অর্জন করেন তের বছর বয়সী বাংলাদেশের কিশোর হাফেজ বসির আহমাদ। এ প্রতিযোগিতায় দ্বিতীয় স্থানে ইরানের সাঈদ মোহাম্মদ সাদেক এবং তৃতীয় স্থান অর্জন করে নাইজেরিয়া আব্দুলাহি আব্দুলাহি গারায়ী।

এর ১০ দিন আগেই আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সে অনুষ্ঠিত আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় তৃতীয় স্থান অর্জন করেছিল হাফেজ বশির। বসির ২০২২ সালে হুফফাজুল কোরআন ফাউন্ডেশনের প্রতিযোগিতায়ও তার প্রথম স্থান অর্জন করার রেকর্ড রয়েছে।

হবিগঞ্জের লাখাই উপজেলার বেগুনাই গ্রামের মাওলানা মো.আব্দুর রশিদ চৌধুরী ও বুশরা চৌধুরী দম্পতির ছেলে বশির আহমাদ ঢাকার মারকাজুত তাহফিজ ইন্টারন্যাশনাল মাদরাসার ছাত্র।

বশিরের কুরআন শিক্ষক ঢাকার মারকাজুত তাহফিজ ইন্টারন্যাশনাল মাদ্রাসার অধ্যক্ষ নেছার আহমাদ-আন-নাছিরী বলেন, আমার ছাত্র মাত্র পাঁচ মাসে হিফজ শেষ করেছিল।

উল্লেখ যে, ১৯৮২ সালের ৫ ফেব্রুয়ারি বিশ্বের ১২টি দেশ মালয়েশিয়া, বাংলাদেশ, ভারত, ইরাক, সিরিয়া, গিনি, আলজেরিয়া এবং লিবিয়া এই প্রতিযোগিতায় অংশ গ্রহনের মাধ্যমে শুরু হয় তেহরান হোসেইনিয়েহ এরশাদে আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতা। যা প্রতি বছর হিজরী সালের রজব মাসে অনুষ্ঠিত হয়। বর্তমানে এর পরিধি বেড়ে বিশ্বের বিভিন্ন মুসলিম ও অমুসলিম দেশ থেকে কোরআন তেলাওয়াতকারী এবং মুখস্থকারীরা সপ্তাহব্যাপী আন্তর্জাতিক কুরআন তেলওয়াতের এই আয়োজনে অংশগ্রহণ করে থাকে।

Tags: